স্মার্টফোন অতিরিক্ত গরম হয়ে গেলে যা করবেন

বর্তমানে ছোট বড় নানা বয়সীর মানুষের হাতেই স্মার্টফোন রয়েছে। সোশ্যাল মিডিয়ায় চোখ বুলিয়ে নেওয়া হোক বা গেম খেলা, কাজের পাশাপাশি ফাঁকা সময়েও অধিকাংশই ব্যস্ত থাকেন মোবাইলে। ফলে ফোন গরম হয়ে যাওয়ার সমস্যার সম্মুখীন হন কম-বেশি সবাই। কিন্তু জানেন কোন পদ্ধতিতে সহজেই ঠান্ডা হবে ফোন? চলুন উপায়গুলো জেনে নেয়া যাক।

রোদ থেকে সাবধান

যেকোনো মোবাইল ফোন সরাসরি সূর্যের তাপ শুষে নেয়। পাশাপাশি সকালে রোদে ব্যবহারের সময় ফোনে ব্রাইটনেস বাড়িয়ে নেয়া হয়। যার ফলে ব্যাটারি বেশি ব্যয় হয়। ফলে গরম হয়ে যায় ফোন। তাই ফোন যতটা সম্ভব রোদে ব্যবহার না করাই ভালো। তাতে সমস্যা খানিকটা হলেও কমবে।

তুলনামূলক কম ব্যবহার

যত ব্যবহার করা হবে। ততই গরম হয়ে যাওয়ার সম্ভবনা বেশি। পাশাপাশি ভিডিওর কারণেও অনেক ক্ষেত্রে মোবাইল গরম হয়ে যায়। সেই সাথেএকসাথে ব্লু-টুথ ও হটস্পট ব্যবহারও হিটের কারণ। তাই সেসব ক্ষেত্রে কিছুক্ষণের জন্য ব্লু-টুথ ও হটস্পট বন্ধ করে ফোন সুইচ অফ করে রাখুন।

কেস অর্থাৎ কভার খুলে রাখুন

ফোনের সুরক্ষার জন্য কভার খুব প্রয়োজন। তাই প্রায় সবাই ফোনে কভার ব্যবহার করেন। কিন্তু অতিরিক্ত গরম হয়ে যাওয়ার একটা কারণ কিন্তু এই কভার। তাই ফোন অতিরিক্ত গরম হয়ে গেলে কিছুক্ষণের জন্য খুলে রাখুন কভার।

লো পাওয়ার মোড

লো পাওয়ার মোড অন করলে হিট কম হয়। কারণ, সেক্ষেত্রে বেশ কিছু ফিচার রেস্ট্রিক্টেড থাকে।

তাহলে ফোন গরম হলে এই উপায়গুলি প্রয়োগ করে দেখুন।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //