কীভাবে বুঝবেন গোপনে কেউ আপনার হোয়াটসঅ্যাপ চ্যাট পড়ছে কিনা

জনপ্রিয় চ্যাটিং অ্যাপ হোয়াটস‌অ্যাপ ব্যবহারকারীদের সুবিধার জন্য নতুন নতুন ফিচার নিয়ে হাজির হয়। সেই ধারাবাহিকতার সম্প্রতি হোয়াটস‌অ্যাপ একসাথে চারটি ডিভাইস থেকে একই নম্বরের হোয়াটস‌অ্যাপ অ্যাকাউন্টে লগইন করার সুবিধা চালু করেছে। তবে এই নিয়মের জন্য অনেক সময় হ্যাকাররা নিজেদের কম্পিউটার বা ল্যাপটপ থেকে আপনার মোবাইলের সাথে সংযুক্ত থাকা হোয়াটস‌অ্যাপের অ্যাক্সেস পেয়ে যেতে পারে। 

এ বিষয়ে প্রযুক্তি বিশেষজ্ঞরা বলেন, ধরুন আপনি কোথাও নিজের স্মার্টফোন রেখে অন্যমনস্ক হয়ে রয়েছেন, এই সুযোগে কোনো ব্যক্তি আপনার মোবাইলের হোয়াটস‌অ্যাপে থাকা কিউআর কোড স্ক্যান করে তার নিজের ডিভাইসে আপনার অ্যাকাউন্ট থেকে লগইন করে নিতে পারেন। তাই এ বিষয়ে আগে থেকে সতর্ক থাকা জরুরি।

যেভাবে বুঝবেন আপনার হোয়াটস‌অ্যাপ হ্যাক হয়েছে কিনা:

আপনার হোয়াটস‌অ্যাপ হ্যাক হয়েছে কিনা অথবা আপনার হোয়াটস‌অ্যাপ চ্যাট অন্য কেউ পড়ছে কিনা সে বিষয়ে জানার জন্য সবার প্রথমে আপনাকে মোবাইলে হোয়াটস‌অ্যাপ অ্যাপটি খুলতে হবে। হোয়াটস‌অ্যাপ খোলার পরে উপরের দিকের তিনটি ডট বিশিষ্ট চিহ্নে ক্লিক করতে হবে।

তারপরে লিংক ডিভাইসে ক্লিক করলে আপনার হোয়াটস‌অ্যাপ অ্যাকাউন্টে লগইন করা হয়েছে এ রকম সমস্ত ডিভাইসের নাম দেখতে পাবেন। এর মধ্যে কোনো ডিভাইস পরিচিত না হলে সেগুলো রিমুভ করতে পারবেন। 

এছাড়া কোনো ডিভাইসে এখনো আপনার হোয়াটস‌অ্যাপ অ্যাকাউন্ট লগইন রয়েছে কি না তাও জানতে পারবেন। হোয়াটস‌অ্যাপের মেসেজ এন্ড টু এন্ড অ্যানক্রিপশন ধরণের হয়। চ্যাটগুলো কেবলমাত্র আপনাদের দু’জনের মধ্যেই থাকে। তাই কেউ যদি আপনার হোয়াটস‌অ্যাপের মেসেজগুলো পড়তে চান সেক্ষেত্রে তাকে আপনার অ্যাকাউন্টে লগইন করতে হবে এবং অন্য কোনো ডিভাইস থেকে আপনার অ্যাকাউন্টে লগইন থাকলে সহজেই উপরোক্ত পদ্ধতিতে আপনি তা বুঝে নিতে পারবেন।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

Ad

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2022 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //