দ্রুত বেগে ধেয়ে আসছে ধুমকেতু

খুব দ্রুত বেগে পৃথিবীর দিকে ধেয়ে আসছে অ্যাস্ট্রয়েড ২০২২ এসকেওয়ান নামের একটি ধুমকেতু। এটি অ্যাপোলো ধুমকেতু গ্রুপের মধ্যে একটি। 

মার্কিন সংস্থা জানিয়েছে যে সূর্যকে একবার প্রদক্ষিণ করতে ধুমকেতুটির ৭৩৪ দিন সময় লাগে। শেষ খবর পাওয়া পর্যন্ত, ঘণ্টায় ৩০ হাজার ২০৪ কিমির গতিতে পৃথিবীর দিকে ধেয়ে আসছে এই ধুমকেতুটি। 

ধুমকেতুটি ১০০ ফুট চওড়া। পৃথিবী থেকে ২৭ লাখ কিলোমিটার দূরত্ব পর্যন্ত পৌঁছাতে পারবে বলেই জানা গেছে। ফলে, এই ধুমকেতুর কোনো প্রভাব পৃথিবীর উপর পড়বে না বলে জানিয়েছেন নাসার বিজ্ঞানিরা। তবে, তার এই গতিপথে যদি কোনো কারণে অন্য কোনো বস্তুর সাথে এই ধুমকেতুটি ধাক্কা খায় ও নিজের দিক পরিবর্তন করে, সেক্ষেত্রে খুবই দ্রুত গতিতে সেটি পৃথিবীর দিকে এগিয়ে আসতে পারে।

কোন ধুমকেতুটি কোন দিকে যাবে বা আদৌ পৃথিবীর দিকে ধেয়ে আসবে কিনা, তা অঙ্ক কষে জানিয়ে দিতে পারেন বিজ্ঞানীরা। এই কাজের জন্য বিভিন্ন ধরণের টেলিস্কোপ ব্যবহার করা হয়ে থাকে। এর মধ্যে রয়েছে NASA-র NEOWISE টেলিস্কোপ বা নতুন Sentry II Algorithm। এই টেলিস্কোপের মাধ্যমে পাওয়া তথ্যের উপর ভিত্তি করেই, কোন ধুমকেতু কোন দিকে যাবে তা বলা হয়।

যদিও কোনো কারণে পৃথিবীর দিকে ঘুরে যায় এই ধুমকেতুর গতিপথ, সেক্ষেত্রে পৃথিবীর বায়ুমণ্ডলে প্রবেশের অনেক আগেই সেটি পুড়ে ছাই হয়ে যাবে বলেই জানান বিজ্ঞানীরা। 

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //