যে কৌশলে পুরোনো ফোন বেশি দামে বিক্রি করবেন

অনেকেই আছেন যারা সব সময় নতুন মডেলের ডিভাইস ব্যবহার পছন্দ করেন। তাই নতুন স্মর্টফোনের মডেল আসতেই পুরোনোটি বিক্রি করে দেন। আর এজন্যই পুরাতন, ব্যবহারকৃত, কিংবা সেকেন্ড হ্যান্ড পণ্য ক্রয়-বিক্রয় বিশ্বজুড়ে প্রচলিত। কেউ অনলাইনে ফোন বিক্রি করেন তো আবার কেউ বিভিন্ন ই-কমার্স সাইটে। তবে পুরোনো ফোন বিক্রি করে আপনি খুব ভালো দাম পাবেন না এটায় স্বাভাবিক। 

তবে পুরোনো স্মার্টফোনটি বিক্রির আগে কয়েকটি কৌশল অবলম্বন করতে পারেন। এতে পুরোনো ফোনটির দাম পাবেন অনেক বেশি। চলুন জেনে নেওয়া যাক উপায়গুলো-

  • ফোনের লুক চেঞ্জ করে ফেলতে পারেন। ডিসপ্লে ফাটা থাকলে কেউ বেশি দাম দিতে চাইবে না। তাই খুব বেশি হলে ৫০০ টাকা খরচ হবে আপনার। ডিসপ্লে ঠিক করে নিন। অন্তত কয়েক হাজার টাকা বেশিই পাবেন এতে।
  • ফোন বিক্রির আগে একই মডেল অনলাইনে কত দামে বিক্রি হচ্ছে ভালো করে দেখে নিন। কোনো একটি ওয়েবসাইটের তথ্য চোখ বন্ধ করে বিশ্বাস করে নেবেন না। একাধিক ওয়েবসাইট থেকে নিজের ফোনের অবস্থা ও দাম জেনে নিন। একটি নির্দিষ্ট দাম ঠিক করুন ফোনের। বারবার পরিবর্তন করবেন না।
  • ফোনে কোথাও স্ক্র্যাচ থাকলে বিক্রির সময় দাম অনেকটা কমে যায়। এই কারণে ফোন ব্যবহারের সময় সতর্কতা অবলম্বন করুন। ফোনে সব সময় কভার পরিয়ে রাখুন। নিয়মিত কভার থেকে ফোন বের করে মুছে নিন।
  • ফোন বিক্রির সময় নতুন কভার, ডিসপ্লের উপরে সুরক্ষার জন্য টেম্পার্ড গ্লাস লাগিয়ে নিন। সাথে চার্জার, হেডফোনও দিতে পারেন। এতে পুরোনো ফোনের দাম একটু বেশিই পাবেন। সাথে ফোনের বক্সও দিয়ে দিন ক্রেতাকে।
  • অনলাইনে বিক্রি করলে দাম একটু বেশি পাওয়া যায়। বিভিন্ন পুরোনো জিনিস কেনাবেচার গ্রুপগুলোতে বিনামূল্যে ফোন বিক্রি বিজ্ঞাপন পোস্ট করতে পারেন। তবে পোস্ট করার সময় খেয়াল রাখুন কয়েকটি বিষয়। কোম্পানির ওয়েবসাইট থেকে ফোনের ছবি ডাউনলোড না করে নিজের ফোনের ছবি তুলে সেই ছবি বিজ্ঞাপনে ব্যবহার করুন। সঠিক ছবি থাকলে শুরুতেই ক্রেতার ভরসা অর্জন সম্ভব হয়।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //