ফেসবুকে পোস্ট দিলেই শাস্তি সরকারি কর্মীদের

সরকারি চাকরিজীবীদের সোশ্যাল মিডিয়া ব্যবহারের ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে শ্রীলঙ্কা। ফেসবুকসহ অন্যান্য মাধ্যমে মত প্রকাশ করে পোস্ট করলেই তাদের শাস্তি পেতে হবে। 

দেশটির জনপ্রশাসন ও ব্যবস্থাপনা মন্ত্রণালয়ের এক বিজ্ঞপ্তিতে এই নির্দেশনা দেয়া হয় বলে এক প্রতিবেদনে জানিয়েছে হিন্দুস্তান টাইমস।

শ্রীলঙ্কায় সরকারি চাকরিজীবীর সংখ্যা প্রায় ১৫ লাখ। এতদিন গণমাধ্যমে কথা বলা নিষেধ ছিল তাদের।

সম্প্রতি খাদ্যাভাবে স্কুলে অসুস্থ হয়ে পড়ে কয়েকজন শিক্ষার্থী। এ নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে অভিযোগ করে একটি প্রাদেশিক স্কুলের শিক্ষক ও স্বাস্থ্য কর্মকর্তারা। পরিপ্রেক্ষিতে তাদের ওপর এ বিধিনিষেধ জারি করা হয়েছে।

বিজ্ঞপ্তিতে জানানো হয়, সরকাররি চাকরিজীবীদের সোশ্যাল মিডিয়ায় মত দেয়া অপরাধ। এমনটি হলে তাদের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নেয়া হবে।

১৯৪৮ সালে ব্রিটিশদের কাছ থেকে স্বাধীনতা লাভ করে শ্রীলঙ্কা। এরপর সবচেয়ে ভয়াবহ অর্থনৈতিক সংকট মোকাবিলা করছে দেশটি। 

ব্যাপক হারে রিজার্ভ কমে গেছে। রেমিট্যান্সে ভাটা পড়েছে। তীব্র জ্বালানি সঙ্কট দেখা দিয়েছে। সুপেয় পানি ও খাবারের অভাবে ভুগছেন এ দেশের জনগণ। 

এতে বিক্ষোভে ফেটে পড়েন জনগণ। তাদের সাথে আইনশৃঙ্খলা বাহিনী ও ক্ষমতাসীনদের সংঘর্ষে প্রাণ হারান কয়েকজন পুলিশ সদস্য ও বেসামরিক লোকজন।

সংকটের জন্য প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপাকসে ও তার পরিবারের সদস্যদের দুর্নীতিকে দায়ী করেন বিক্ষোভকারীরা। বিক্ষোভরতদের সাথে আইনশৃঙ্খলা রক্ষা বাহিনী ও ক্ষমতাসীনদের সংঘর্ষে প্রাণ গেছে পুলিশ সদস্যসহ বেশ কয়েকজনের।

একপর্যায়ে প্রধানমন্ত্রী মাহিন্দা রাজপাকসে ও তার ভাই প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপাকসেকে ক্ষমতা ছাড়তে হয়। এসেছে নতুন নেতৃত্ব। ঋণের জন্য চুক্তি হয়েছে আইএমএফসহ বিভিন্ন সংস্থা ও দেশের সাথে। তবু অস্থিরতা চলছেই। কাটছে না দেশটির সংকট।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //