এক চার্জারেই একাধিক ডিভাইসে চার্জ!

ডিভাইস ভেদে চার্জার যেমন ব্যয়বহুল, তেমনি বিরক্তিকর। একাধিক ডিভাইসের জন্য একেক ধরনের চার্জারের প্রয়োজন শেষ। এক চার্জারেই একাধিক ডিভাইসের চার্জের প্রস্তাব জানিয়েছে ইউরোপীয় পার্লামেন্ট।

স্মার্ট-ফোনসহ অন্যান্য ডিভাইসে বাধ্যতামূলক ইউএসবি-সি পোর্টের চার্জার সংক্রান্ত নীতিমালার অস্থায়ী চুক্তিতে পৌঁছেছে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)। মঙ্গলবার ইইউ পার্লামেন্টে এর পক্ষে ভোট পড়ে ৬০২টি এবং বিপক্ষে ছিল ১৩টি।

গত জুন মাসে ইউরোপীয় পার্লামেন্ট ও কাউন্সিল ২০২৪-এর মধ্যে সকল ডিভাইসে ইউএসবি-সি পোর্টের ব্যবহার নিশ্চিতের আহ্বান জানান। ইউরোপীয় কাউন্সিলের অনুমোদন পেলেই সকল ডিভাইসে ইউএসবি-সি চার্জার ব্যবহারে আর কোনো বাধা থাকবে না।

২০২৪ সালের মধ্যে ইইউতে বিক্রি হওয়া সমস্ত মোবাইল ফোন, ট্যাবলেট এবং ক্যামেরার জন্য ইউএসবি-সি পোর্টের ব্যবহার নিশ্চিত হবে। ২০২৬ সালে ল্যাপটপের জন্যও এই আইন বাধ্যতামূলক হবে।

নতুন আইনে হেডফোন, পোর্টেবল স্পিকার, ভিডিও-গেম কনসোল, ই-রিডার, কীবোর্ড, মাউস এবং পোর্টেবল ন্যাভিগেশন সিস্টেমের মতো ছোট এবং মাঝারি আকারের ইলেকট্রনিক্সকেও ইউএসবি-সি পোর্টের ব্যবহার নিশ্চিত করা হবে। স্বাস্থ্য ট্র্যাকার এবং ক্রীড়া সরঞ্জামের মতো প্রযুক্তি ডিভাইসে ইউএসবি-সি পোর্টের ব্যবহার আপাতত বন্ধ থাকবে।

নতুন আইনের লক্ষ্য হচ্ছে ই-বর্জ্য কমিয়ে নিয়ে আসা। ইইউ পার্লামেন্ট জানিয়েছে, এই আইনের বাস্তবায়নের ফলে আনুমানিক ১১ হাজার টন ই-বর্জ্য কমে আসবে। এতে সাশ্রয় হবে ২৫০ মিলিয়ন ইউরো। প্রস্তাবটির বিরোধিতা করছে অ্যাপল। এক বিবৃতিতে প্রতিষ্ঠানটি জানিয়েছে, কেবল একধরনের চার্জিং কানেক্টর রাখতে কঠোর আইন করা হলে তাতে উদ্ভাবনকে উৎসাহ দেওয়ার বদলে বাধাগ্রস্ত হবে। 

অ্যাপলের বিবৃতির ব্যাপারে বুটন বলেছেন, ‘আমি এই প্রতিষ্ঠানগুলোকে অনেক বছর ধরে জানি। আমরা প্রস্তাব দিলেই তারা বলতে শুরু করে “ওহ এটা উদ্ভাবনের বিরুদ্ধে”। না, এটা উদ্ভাবনের বিরুদ্ধে নয়, এটা কারও বিরুদ্ধেই নয়।’

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //