ICT Division

ইউক্রেনে রুশ হামলা দীর্ঘায়িত করার ‘পক্ষে’ বিল গেটস!

ইউক্রেনে রুশ আক্রমণ দীর্ঘ সময়ের জন্য ভালো বলে মন্তব্য করেছেন মাইক্রোসফটের প্রতিষ্ঠাতা বিল গেটস। যুদ্ধের ইতিবাচক বা কল্যাণকর দিক বিবেচনা করেই তিনি এমন মন্তব্যটি করেছেন বলে জানিয়েছে ব্লেজ মিডিয়া।

ইউক্রেন-রাশিয়া যুদ্ধের পক্ষে বিল গেটসের যুক্তি হলো, এটা ইউরোপীয় দেশগুলোকে পুনর্বিকীরণযোগ্য সবুজ শক্তি গ্রহণ করতে বাধ্য করবে। সম্প্রতি সিএনবিসির টকশো ‘দ্য এপচেঞ্জ’-এ অংশ নিয়ে এসব কথা বলেন তিনি। অনুষ্ঠানে সবুজ শক্তির বিকল্প, পরিবেশ, সমাজ ও শাসন (ইএসজি) নিয়ে আলোচনা করেন।

ইএসজির পরিবেশগত দিক সম্পর্কে বিল গেটস বলেন, এটি নিয়ে অনেক বিতর্ক আছে। কিন্তু পরিমাপেরও সুযোগ রয়েছে। এটি এমন হওয়া উচিত যেখানে মানুষ কোনো কোম্পানিতে বিনিয়োগের সময় পরিবেশগত দিকগুলো দেখে, শুনে, বুঝে নেয়।

মাইক্রোসফটের প্রতিষ্ঠাতা চান বিশ্বকে সবুজ শক্তিতে রূপান্তর ঘটাতে এবং সে সময়টি এখনই। ইউক্রেনে রুশ আগ্রাসন এ ক্ষেত্রে একটি বিপত্তি সৃষ্টি করেছে। কারণ, ইউরোপীয় দেশগুলো রাশিয়া থেকে অনুমোদিত জীবাশ্ম জ্বালানি প্রতিস্থাপনের চেষ্টা করছে।

এ ব্যাপারে বিল গেটস বলেন, এটি একটি বিপর্যয়। এর বিকল্প বের করতে আমাদের অ-রাশিয়ান হাইড্রোকার্বন উৎসগুলো খুঁজে বের করতে হবে। সেখানে কয়লা প্ল্যান্ট চলছে। মানুষকে উষ্ণ রাখা এবং অর্থনীতিকে চাঙা রাখা সময়ের দাবি।

তিনি বলেন, এ যুদ্ধ দীর্ঘ সময়ের জন্য ভালো। কেননা, মানুষ রাশিয়ান প্রাকৃতিক গ্যাসের ওপর নির্ভরশীল হতে চাইবে না। ফলে এ নতুন পদ্ধতিতে আরো দ্রুত চলবে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

Ad

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2022 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //