ICT Division

গুগলকে এক হাজার ৬৩৬ কোটি টাকা জরিমানা ভারতের

মার্কিন প্রযুক্তি জায়ান্ট গুগলকে এক হাজার ৬৩৬ কোটি টাকা (১.২ কোটি ডলার) জরিমানা করেছে ভারত সরকার। দেশটির প্রতিযোগিতা কমিশন (সিসিআই) অ্যান্ড্রয়েড প্ল্যাটফর্মে প্রভাব খাটিয়ে অন্যায়ভাবে একচেটিয়া বাজার দখলের অভিযোগে জরিমানা করেছে বিশ্বসেরা এ প্রযুক্তি কোম্পানিকে। 

সিসিআই তাদের ওয়েবসাইটে জরিমানার বিস্তারিত কারণ জানিয়ে বলেছে, অ্যান্ড্রয়েডের মাধ্যমে প্রতিযোগিতার শর্ত লঙ্ঘন করেছে গুগল। অনলাইন সার্চ ও অ্যাপ স্টোর বাজারে গুগলের একচ্ছত্র আধিপত্য রয়েছে। আর এই সুযোগে মোবাইল ব্রাউজার ও অনলাইন ভিডিও হোস্টিং খাতে ক্রোম এবং ইউটিউবের মতো বিভিন্ন অ্যাপ বিল্টইন আকারে প্রি-ইনস্টল রাখছে গুগল। প্রতিযোগী অ্যাপগুলোর চেয়ে গুগলের এসব অ্যাপ অ্যান্ড্রয়েডে বাড়তি সুবিধা পাচ্ছে। এতে বাড়তি আয় নিশ্চিত হচ্ছে গুগলের।

একই ঘরানার অন্য অ্যাপগুলো ক্ষতিগ্রস্ত হচ্ছে। এদিকে গ্রাহক চাইলেও হ্যান্ডসেট থেকে ইউটিউব কিংবা ক্রোমের মতো অ্যাপ আনইনস্টল করতে পারে না। মূলত স্মার্টফোন নির্মাতারা গুগলের অ্যান্ড্রয়েড নিতে চাইলে কোম্পানিটি ক্রোম, ইউটিউব, জিমেইলের মতো তাদের নিজস্ব এক গুচ্ছ অ্যাপও বাধ্যতামূলক প্রি-ইনস্টল করে দেয়। এ জন্য স্মার্টফোন নির্মাতাদের শর্ত মেনে গুগলের সাথে একাধিক চুক্তি সম্পন্ন করতে হয়।

এ কারণেই ইউটিউবের মতো অ্যাপ থেকে বড় অংকের অর্থ আয় করে গুগল। ভারতীয় নিয়ন্ত্রক সংস্থাটি বলছে, গুগল শুধু অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেম তৈরি ও পরিচালনাই করে না; অ্যান্ড্রয়েডনির্ভর সব অ্যাপের দেখভালের দায়িত্বও গুগলের। ফলে কোনো অ্যাপের বাড়তি সুবিধা পাওয়ার দায় এড়াতে পারে না কোম্পানিটি। সিসিআই এক বিবৃতিতে বলেছে, বাজারে মেধার ভিত্তিতে সবার জন্য প্রতিযোগিতা উন্মুক্ত থাকা উচিত। যে কোনো খাতে শীর্ষ কোম্পানির এ বিষয়ে দায় রয়েছে। এটি এড়ানোর সুযোগ নেই।

পাশাপাশি গুগলকে ইউটিউব ও জিমেইলের মতো প্রি-ইনস্টল করা অ্যাপ আনইনস্টলের সুযোগ রাখতে নির্দেশ দিয়েছে সংস্থাটি। পাশাপাশি সিসিআই গুগলের আয় ও আদেশ সম্পর্কিত তাদের করণীয় জানাতে ৩০ দিন সময় বেঁধে দিয়েছে গুগলকে। গুগল এ রায়কে ভারতীয় গ্রাহক ও ব্যবসায়ীদের জন্য বড় ধাক্কা হিসেবে দেখছে। ভারতে অ্যান্ড্রয়েড-বিষয়ক এ তদন্ত শুরু হয় ২০১৯ সালে। এর আগে অনেকটা একই ধরনের অভিযোগে ৫০০ কোটি ডলার জরিমানা করেছিল ইউরোপীয় ইউনিয়ন।


সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

Ad

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2022 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //