মহাকাশে আরো ৫৩ স্যাটেলাইট উৎক্ষেপণ করলো স্পেসএক্স

ইলন মাস্কের প্রতিষ্ঠান স্পেসএক্স এ পর্যন্ত কয়েক হাজার স্যাটেলাইট মহাকাশে উৎক্ষেপণ করছে। এরই মধ্যে বিশ্বব্যাপী ইন্টারনেট সেবা দেওয়া স্টারলিংক প্রকল্পের জন্য সাড়ে তিন হাজারের বেশি স্যাটেলাইট উৎক্ষেপণ করেছে স্পেসএক্স। যার বেশির ভাগই এ বছর উৎক্ষেপণ করা হয়েছে।

স্পেস ডটকমের প্রতিবেদন অনুযায়ী, যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ার ভ্যান্ডেনবার্গ স্পেস ফোর্স বেজ থেকে গত বৃহস্পতিবার  (২৭ অক্টোবর) স্থানীয় সময়  রাত ৯টা ১৪ মিনিটে স্টারলিংকের ৫৩টি স্যাটেলাইট নিয়ে ‘ফ্যালকন ৯’ রকেট উৎক্ষেপণ চালায় স্পেসএক্স।

উৎক্ষেপণের ৯ মিনিটের মধ্যে প্রশান্ত মহাসাগরে অবস্থানরত এক ড্রোন শিপে নির্ভুলভাবে অবতরণ করে রকেটটির প্রথম অংশ। স্পেসএক্সের তথ্য অনুযায়ী, রকেটের বিশেষ বুস্টারের এটি ছিল অষ্টম উৎক্ষেপণ ও অবতরণ। পরিকল্পনা অনুযায়ী, উৎক্ষেপণের সাড়ে ১৫ মিনিট পর মহাকাশে ৫৩টি স্টারলিংক স্যাটেলাইট স্থাপন করে রকেটটি।

এর আগে ২০২০ সালের নভেম্বরে নাসার ‘সেন্টিনেল-৬ মাইকেল ফ্রেইলিচ’ নামের পৃথিবী-পর্যবেক্ষক স্যাটেলাইট উৎক্ষেপণ ও ২০২১ সালে ‘ডার্ট’ নামের গ্রহানু ধ্বংসকারী পরীক্ষার পাশাপাশি স্টারলিংকের আরও পাঁচটি অভিযানে অংশ নিয়েছে এই রকেট।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //