ফোনে চার্জ রাখতে যে ৩টি বিষয়ে সতর্ক থাকবেন

আধুনিক জীবনে স্মার্টফোন ছাড়া একটি দিনও কল্পনা করা যায় না। ব্যবহৃত স্মার্টফোন কোনো কারণে বন্ধ হলে আমরা অনেক সমস্যায় পরি। তাই হাতের মুঠোয় থাকা ডিভাইসটির ভালো ব্যাটারি ব্যাকআপ পাওয়াও জরুরি।

যদিও বর্তমানে অধিকাংশ স্মার্টফোনেই ৫০০০ এমএএইচ ব্যাটারি থাকে। কিন্তু এই সমস্ত ফোন প্রথমদিকে ভালো সার্ভিস দিলেও, সময়ের সাথে সাথে ব্যাটারি ব্যাকআপের ক্ষমতা কমতে থাকে। 

তবে তিনটি বিষয়ে সতর্ক থাকলে ফোনের ব্যাটারি ব্যাকআপ দীর্ঘক্ষণ থাকবে।

১. লোকাল চার্জার ব্যবহার না করা

লোকাল চার্জার দিয়ে ফোন চার্জ দেওয়া থেকে বিরত থাকুন। লোকাল চার্জারের মাধ্যমে ফোন চার্জ করার কারণে স্মার্টফোনের ব্যাটারি লাইফ অনেক কমে যায়। ক্রমাগত এই কাজ করতে থাকলে ব্যাটারির ক্ষমতা স্বয়ংক্রিয়ভাবে হ্রাস পাবে। শুধু তাই নয় এতে ফোনের মাদার বোর্ডও নষ্ট হয়ে যেতে পারে। তাই লোকাল চার্জার ব্যবহার করা যাবে না।

২. ফাস্ট চার্জার ব্যবহার না করা

কর্মব্যস্ত জীবনে তাড়াতাড়ি মুঠোফোন চার্জ করার জন্য আমরা অনেকেই ফাস্ট চার্জার ব্যবহার করে থাকি। কিন্তু এমনটা করলে অনেক সময়ই ব্যাটারি ব্যাকআপ কম হয়।

৩. বারবার ফোন চার্জ না করা

অনেকেই আছেন মোবাইল ফোন সবসময় চার্জে দিয়ে রাখেন। এতে ব্যাটারির ওপরেও প্রেসার পড়ে। তাই খুব প্রয়োজন না থাকলে, ফোনের ব্যাটারি লেভেল ৩০ শতাংশের কাছাকাছি পৌঁছানোর পর প্লাগ ইন করুন। নাহলে ব্যাটারি নষ্ট হতে পারে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //