ফ্রি এর দিন শেষ, হোয়াটসঅ্যাপ করতে এবার গুনতে হবে টাকা

এখন পর্যন্ত হোয়াটসঅ্যাপ কোনো পরিষেবার জন্যই কোনো টাকা চার্জ করে না। হোক তা কলিং, মেসেজিং বা ভিডিও পাঠানো।

যে কারণে অনেকে আজকাল সাধারণ কলিংয়ের জন্য হোয়াটসঅ্যাপের শরণাপন্ন হন। কিন্তু এই ব্যবস্থা আর বেশি দিন থাকবে না বলে জানা গেছে।

তথ্য বলছে, হোয়াটসঅ্যাপ একটি সার্কুলার জারি করতে পারে, যেখানে হোয়াটসঅ্যাপ কলিংয়ের জন্য আপনাকে টাকা দিতে হতে পারে। কিন্তু এতদিন ফ্রি সার্ভিস দিয়ে হঠাৎ করে কলিংয়ের জন্য টাকা চার্জ করতে চাইছে কেন হোয়াটসঅ্যাপ? 

হোয়াটসঅ্যাপে যেহেতু বিনামূল্যে মোবাইল ডেটা বা ওয়াই-ফাই নেটওয়ার্ক ব্যবহার করে কল করা যায়, তাতে টেলিকম সংস্থাগুলির বেজায় আপত্তি রয়েছে। তাদের দাবি, মানুষ সম্পূর্ণ বিনামূল্যে হোয়াটসঅ্যাপ কলিং এর সুবিধা নিলে রিচার্জ করতে চাইবেন কেন?

অস্বীকার করার উপায় নেই যে, হোয়াটসঅ্যাপ কলিং জনপ্রিয়তা পেতে দেশের টেলিকম সংস্থাগুলিকে ক্ষতির সম্মুখীন হচ্ছে। সবথেকে আশ্চর্যজনক দিকটি হল, 

হোয়াটসঅ্যাপ কলের জন্য কোনো সিম ব্যবহার করতে হয় না। ওয়াই-ফাই নেটওয়ার্ক পেয়ে গেলেই আপনি সহজে হোয়াটসঅ্যাপ থেকে ভয়েস বা ভিডিও কল করতে পারেন। এমনটা হলে তো টেলিকম সংস্থাগুলি আপত্তি জানাবেই।

যদিও এখন পর্যন্ত হোয়াটসঅ্যাপ তার ভয়েস বা ভিডিও কলিং পরিষেবার জন্য গ্রাহকদের কাছে টাকা চার্জ করবে কি না, সে বিষয়ে মেটার তরফ থেকে নিশ্চিত কোনো বার্তা দেওয়া হয়নি। 

কিন্তু এভাবে কত প্ল্যাটফর্ম থেকে ভিডিও কলিংয়ের জন্য টাকা চার্জ করা হবে? কারণ, এখন এভাবে কলিংয়ের পরিষেবার তালিকাটি তো বিশাল। WhatsApp -এর পাশাপাশি এখন গুগল ডুও, ইনস্টাগ্রাম, ফেসবুক মেসেঞ্জার, সিগন্যাল, টেলিগ্রাম থেকেও ভয়েস-ভিডিও কল করা যায়।

সমস্ত প্ল্যাটফর্মের জন্যই এই পরিকল্পনা করা হচ্ছে, নাকি কেবল হোয়াটসঅ্যাপ কলিংয়ের জন্যই টাকা চার্জ করা হবে— তা একমাত্র সময়ই বলতে পারবে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //