ইউটিউবের ভিউ বাড়াতে ৭ কৌশল

ইন্টারনেট জগতে সবচেয়ে জনপ্রিয় ও ব্যবহৃত প্লাটফর্ম ইউটিউব। আমরা কোনো কিছুর সমাধান পেতে আগে ইউটিউবের স্মরণাপন্ন হই। গুগলের জনপ্রিয় ভিডিও শেয়ারিং এ সাইটে অনেকেই ভিডিও তৈরি করে শেয়ার করে। শেয়ারকৃত ভিডিও থেকে অনেকে আয়ও করে।

অনেক সময় দেখা যায় নিয়মিত ভিডিও দেওয়া হচ্ছে, কিন্তু সেগুলোর দর্শকসংখ্যা (ভিউ) তেমন বাড়ছে না। এ জন্য প্রথমেই ভিডিওর ভিউ বাড়াতে হবে। ভিউ বাড়াতে চ্যানেলের নিবন্ধিত ব্যবহারকারীর সংখ্যাও বৃদ্ধি করতে হবে। মানে জনপ্রিয় করতে হবে নিজের চ্যানেলটিকে।

এ জন্য কিছু কৌশল অবলম্বন করতে হবে:

১. ইউটিউবের রয়েছে সার্চ ইঞ্জিন। পছন্দের বিষয় বা ব্যক্তির ভিডিও খুঁজে বের করতে এ সার্চ ইঞ্জিন ব্যবহৃত হয়। নিজের চ্যানেলকে জনপ্রিয় করতে ভিডিওর শিরোনাম, বর্ণনায় দর্শকদের বেশি খোঁজ করা শব্দ বা কি–ওয়ার্ডগুলো ব্যবহার করতে হবে।

২. কেউ কোনো বিষয়ে অনুসন্ধান করলে প্রথমে থাম্বনেল দেখায়। আর তাই সাধারণ মানের থাম্বনেল না দিয়ে ফটোশপের মাধ্যমে আকর্ষণীয় থাম্বনেল তৈরি করতে হবে। প্রতিটি ভিডিওর জন্য আলাদা নকশার থাম্বনেল তৈরি করা যেতে পারে।

৩. ভিউ বাড়াতে শিরোনাম বা ভিডিওর টাইটেলে চমক দিন। দর্শক কী ধরনের বিনোদন, দক্ষতা বা নতুন কী শিখবে, ভিডিওগুলোর শিরোনামে তা জানাতে হবে। দর্শক যা খুঁজছেন, তার উত্তর শিরোনামে পেতে হবে।

৪. ভিডিও প্রকাশের নির্দিষ্ট কোনো সময় নেই। ইউটিউব সারা বিশ্ব থেকেই দেখা হয়। প্রকাশ করা ভিডিওগুলোর দর্শক কারা, কোন দেশ থেকে বেশি দর্শক দেখতে পারেন, সেটা মাথায় রেখে প্রকাশের সময় ঠিক করতে হবে। ভিডিও পোস্ট করে কোন সময় বেশি দর্শক দেখছেন, তা টুকে নিতে পারেন। সেটি দেখে সময়সূচি ঠিক করলে ভালো পেতে ফল পারেন।

৫.   চ্যানেলের প্লে লিস্ট তৈরী করতে হবে। প্লে লিস্ট নিবন্ধিত দর্শকদের চ্যানেলের একাধিক ভিডিও দেখতে সহায়তা করে। দর্শক দীর্ঘ সময় চ্যানেলে থাকলে ইউটিউবও সার্চ ফলাফলে আপনার চ্যানেলকে দ্রুত সামনে নিয়ে যাবে।

৬. ভিউ বাড়াতে হাতে থাকা সব মাধ্যম ব্যবহার করা উচিত। যেমন ই–মেইলে নতুন ভিডিওর ঠিকানা পাঠানো। সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুক, টুইটার ও ইনস্টাগ্রামে ভিডিওর লিংক করলে আরও ভালো হবে।

৭. একজন দর্শক যেন একবার ভিডিও দেখে চলে যাওয়ার আগে চ্যানেলটির গ্রাহক (সাবস্ক্রাইবার) হন, সে জন্য কাজ করুন। ভিডিওর শুরুতে, মাঝখানে ও শেষে গ্রাহক হওয়ার আহ্বান জানান এবং নতুন ভিডিও পেতে সাবস্ক্রাইব করতে বলুন।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //