অফিস খালি করছে মেটা, একই পথে হাটছে মাইক্রোসফট

অফিসে লোকবল কমানোর সিদ্ধান্ত নিয়েছে মেটা ও মাইক্রোসফট। বিশেষজ্ঞ মহলে এ নিয়ে শুরু হয়েছে নানা জল্পনা।

এক মার্কিন সংবাদমাধ্যমের দাবি, এমন বড় বড় সংস্থার এমন সিদ্ধান্ত প্রযুক্তি ক্ষেত্রের পরিবর্তন ও বাজারের নাজুক অবস্থাকেই স্পষ্ট করে তুলছে।

এক সূত্রে জানা গেছে, গত শুক্রবার (১৩ জানুয়ারি) সিয়াটলে অবস্থিত ৬ তলা আর্বার ব্লক ৩৩৩ এবং বেলভিউয়ের স্প্রিং ডিস্ট্রিক্টের ১১ তলা ব্লক ৬-এর অফিসগুলো সাব-লিজে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে মেটা। কেবল তাই নয়, সিয়াটলে অবস্থিত বাকি অফিসগুলোও লিজে দেওয়ার বিষয়টি বিবেচনা করা হচ্ছে বলেও গুঞ্জন শোনা যাচ্ছে। এ খাতের বিশেষজ্ঞদের মতে, ক্রেতার চেয়ে বিক্রেতা বেড়ে যাওয়া এবং কম দামের কারণেই এই পরিস্থিতি সৃষ্টি হয়েছে।

একই অবস্থা মাইক্রোসফটেও। ২০২৪ সালের জুন মাসে বেলভিউয়ের ২৬ তলা সিটি সেন্টার প্লাজার অফিসের লিজ আরও বাড়ানো হবে না বলে এখনই সিদ্ধান্ত নিয়ে ফেলেছে তথ্যপ্রযুক্তির অন্যতম শীর্ষ সংস্থাটি। 

মার্কিন সংবাদমাধ্যমের দাবি, এই সংস্থাগুলোর এমন সিদ্ধান্তের পেছনে রয়েছে গণছাঁটাই ও ওয়ার্ক ফ্রম হোমের মতো পদক্ষেপ। গত বছরের নভেম্বরেই মেটা ৭২৬ জন কর্মীকে ছাঁটাই করেছিল। আপাতত দুই সংস্থাই অফিসে না এসে দূর থেকে কর্মীদের কাজ করানোর পক্ষে।

মেটার মুখপাত্র ট্রেসি ক্লেটন জানিয়েছেন, লিজ সংক্রান্ত সিদ্ধান্তের পেছনে আসল কারণ অবশ্যই ওয়ার্ক ফ্রম হোম। কিন্তু আর্থিক দিক থেকে শক্তি বাড়ানোর চেষ্টাও যে এই ধরনের পদক্ষেপের পেছনে রয়েছে, তা মেনে নিয়েছেন তিনি।

মার্কিন সংবাদমাধ্যম আরও জানাচ্ছে, দুই সংস্থার অন্য অফিসেও কর্মীসংখ্যা অর্ধেক হয়ে গেছে। করোনার কারণে বাড়ি বসে কাজ করার যে প্রবণতা বাড়তে শুরু করেছে আপাতত সেটাকেই বজায় রাখতে চাইছে তারা।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //