হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট নিরাপদ রাখার পাঁচ কৌশল

জনপ্রিয় সামাজিক যোগাযোগ মাধ্যম হোয়াটসঅ্যাপে শুধু বার্তা বা ছবি আদান প্রদান করা হয়না, বিভিন্ন সময়  গুরুত্বপূর্ণ তথ্যও শেয়ার করা হয়। অনেক তথ্যই থাকতে পারে যা চুরি হলে ব্যবহারকারীরা বিপদে পড়তে পারে। তাই হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্টের নিরাপত্তা শক্তিশালী করা খুবই গুরুত্বপূর্ণ। 

পাঁচ কৌশলে হোয়াটসঅ্যাপের অ্যাকাউন্ট নিরাপদ রাখা যায়:

১. অ্যাকাউন্ট নিরাপদ রাখতে দুই স্তরের নিরাপত্তা–সুবিধা চালু করতে হবে। এর ফলে হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্টে গোপনে কেউ প্রবেশ করলেই জানা যায়। দুই স্তরের নিরাপত্তা–সুবিধা চালু করতে প্রথমে হোয়াটসঅ্যাপ চালু করে ডান পাশের ওপরে থাকা তিনটি ডট মেন্যুতে ক্লিক করতে হবে। এবার সেটিংসে ক্লিক করে অ্যাকাউন্ট অপশন নির্বাচন করতে হবে। এরপর টু স্টেপ ভেরিফিকেশনে ক্লিক করে টার্ন অন নির্বাচনের পর ছয় সংখ্যার পাসওয়ার্ড ও ই-মেইল ঠিকানা লিখতে হবে। ই-মেইল ঠিকানা নিশ্চিত করে টার্ন অন নির্বাচন করলেই দুই স্তরের নিরাপত্তা–সুবিধা চালু হবে।

২. অ্যাকাউন্ট নিরাপত্তায় হোয়াটসঅ্যাপে এন্ড টু এন্ড এনক্রিপশন সুবিধা চালু করতে হবে। এ সুবিধা চালু করলে পাঠানো বার্তা প্রাপক ছাড়া অন্য কেউ পড়তে পারে না। এতে তথ্য নিরাপদ থাকে। এ সুবিধা চালু করতে অ্যাপের সেটিংসে প্রবেশ করে চ্যাটস নির্বাচনের পর চ্যাট ব্যাকআপ অপশনে ক্লিক করতে হবে। এরপর এন্ড টু এন্ড এনক্রিপটেড ব্যাকআপ নির্বাচনের পর টার্ন অন অপশনে ক্লিক করে পাসওয়ার্ড দিতে হবে। পাসওয়ার্ডটি মনে রাখার পাশাপাশি কোনো জায়গায় লিখে রাখতে হবে। কারণ, ব্যবহারকারীদের নিরাপত্তার স্বার্থে পাসওয়ার্ড উদ্ধারের জন্য কোনো সাহায্য করে না হোয়াটসঅ্যাপ।

৩. অনলাইন উপস্থিতি ও স্ট্যাটাস গোপন রাখার সুযোগ রয়েছে হোয়াটসঅ্যাপে। এর মাধ্যমে বিভিন্ন পোস্ট পড়লেও নির্দিষ্ট ব্যক্তিরা জানতে পারে না। এ সুবিধা পেতে লাস্ট সিন ও অনলাইন স্ট্যাটাস গোপনের জন্য প্রথমে হোয়াটসঅ্যাপের সেটিংসে প্রবেশ করে প্রাইভেসি অপশন নির্বাচন করতে হবে। এরপর লাস্ট সিন অ্যান্ড অনলাইনে ট্যাপ করে হু ক্যান সি মাই পারসোনাল ইনফো অপশন থেকে মাই কন্টাক্টস এক্সেপ্ট নির্বাচন করতে হবে। এবার হু ক্যান সি হোয়েন আইএম অনলাইন অপশন থেকে সেম এজ লাস্ট সিন নির্বাচন করে নির্দিষ্ট ব্যক্তিদের হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্টে ক্লিক করতে হবে।

৪. আমাদের ব্যবহৃত ফোন বেহাত হলে তথ্য চুরির ঝুকি থাকে। তবে বায়োমেট্রিক–সুবিধা ব্যবহার করলে আঙুলের ছাপ ছাড়া হোয়াটসঅ্যাপে প্রবেশ করা যাবে না। এ সুবিধা চালুর জন্য হোয়াটসঅ্যাপের সেটিংস থেকে প্রাইভেসি অপশনে যেতে হবে। এরপর নিচে স্ক্রল করে ফিঙ্গারপ্রিন্ট লক নির্বাচনের পর আনলক উইথ ফিঙ্গারপ্রিন্ট টগল অপশন চালু করতে হবে। এরপর কতক্ষণ পর স্বয়ংক্রিয়ভাবে হোয়াটসঅ্যাপের পর্দা লক হবে, তা নির্বাচন করতে হবে।

৫. অনেকেই না জানিয়ে হোয়াটসঅ্যাপে বিভিন্ন গ্রুপের সাথে যুক্ত করে থাকে। এতে বিব্রতকর পরিস্থিতির পাশাপাশি নিরাপত্তা শঙ্কাও দেখা দেয়। এ সমস্যা সমাধানে হোয়াটসঅ্যাপে নির্দিষ্ট ব্যক্তিদের নম্বর নির্বাচন করলে সেই নম্বরগুলো থেকে কেউ গ্রুপে যুক্ত করতে পারবে না। এ সুবিধা চালুর জন্য হোয়াটসঅ্যাপের সেটিংস থেকে প্রাইভেসি অপশনে ক্লিক করে গ্রুপস নির্বাচন করতে হবে। এরপর মাই কন্টাক্টস একসেপ্ট অপশন নির্বাচন করে নির্দিষ্ট ব্যক্তিদের হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্টে ক্লিক করতে হবে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

Ad

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2023 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //