সঠিক রেজল্যুশনে ছবি পাঠানো যাবে হোয়াটসঅ্যাপে

জনপ্রিয় সামাজিক যেগাযোগমাধ্যম হোয়াটসঅ্যাপে বার্তার সাথে ছবিও আদান প্রদান করা যায়। ছবি খুব সহজেই পাঠানো গেলেও প্রাপক মূল ছবির তুলনায় কম রেজল্যুশনের ছবি দেখতে পারেন। কারণ হোয়াটসঅ্যাপে ছবি পাঠানোর সময় কমপ্রেস করে প্রাপকের কাছে পাঠানো হয়।

কমপ্রেস করায় ছবির আকার ছোট হয়। ছবির আকার ছোট বা কম রেজল্যুশনের হওয়ায় ছবিগুলো কাজে লাগানো যায় না। এবার সে সমস্যা সমাধানে ছবি কমপ্রেস না করেই প্রাপকের কাছে পাঠানোর সিদ্ধান্ত নিয়েছে হোয়াটসঅ্যাপ।

হোয়াটসঅ্যাপের তথ্যমতে, প্রতি মাসে প্রায় ২০০ কোটি ব্যবহারকারী হোয়াটসঅ্যাপ ব্যবহার করেন। ব্যবহারকারীদের অনেকেই বার্তার পাশাপাশি ছবি বা ভিডিও আদান প্রদান করেন। ফলে সার্ভারের ওপর চাপ কমাতে কমপ্রেস করে ছবি বা ভিডিওর আকার কমানো হয়।

ছবির রেজল্যুশন কম হওয়ায় প্রাপকের ফোনেও কম জায়গা দখল করে। কিন্তু পাঠানো ছবির রেজল্যুশন কম হওয়ায় সেগুলো কাজে লাগিয়ে ভালো কাজ করা যায় না। ভবিষ্যতে এ সমস্যার সমাধান পাওয়া যাবে হোয়াটসঅ্যাপে।

ওয়েববেটা ইনফোর এক প্রতিবেদনে বলা হয়েছে, ছবি কমপ্রেস না করেই উচ্চ রেজল্যুশনে ছবি পাঠানোর সুযোগ চালু করতে যাচ্ছে হোয়াটসঅ্যাপ। এরই মধ্যে হোয়াটসঅ্যাপের ২.২৩.২.১১ বেটা সংস্করণে এ সুবিধা চালুর জন্য একটি টুল যুক্ত করা হয়েছে। ছবি পাঠানোর আগে টুলটিতে ক্লিক করে ছবির রেজল্যুশন কম বা বেশি নির্বাচন করা যায়।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

Ad

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2023 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //