হোয়াটসঅ্যাপে সন্দেহজনক নম্বরটি ব্লক করবেন যেভাবে

আমরা অনেকেই দৈনন্দিন যোগাযোগের জন্য নিয়মিত হোয়াটসঅ্যাপ ব্যবহার করি। প্রয়োজনে নিজের ব্যক্তিগত তথ্য, ছবি, ভিডিও আদান প্রদান করি। বিভিন্ন সুধিার জন্য দিন দিন হোয়াটসঅ্যাপের জনপ্রিয়তা বাড়ছে। অনেক সময় হোয়াটসঅ্যাপে প্রতারণামূলক বার্তাও আসে। এতে অনেকে বিভিন্নভাবে ক্ষতিগ্রস্থ হয়। তবে চাইলেই হোয়াটসঅ্যাপে অন্যদের পাঠানো প্রতারণামূলক বার্তাগুলো শনাক্ত করা সম্ভব।

প্রতারণামূলক বার্তার লক্ষণ:

১. সাইবার অপরাধীরা অন্যদের আকৃষ্ট করতে অনেক সময়ই হোয়াটসঅ্যাপে বিভিন্ন প্রলোভনমূলক বার্তা পাঠায়। এসব বার্তায় সাধারণত বৈধ কোনো প্রতিষ্ঠানের নাম ব্যবহার করে ক্ষতিকর একটি লিংক পাঠানো হয়। লিংকে ক্লিক করলেই অপরাধীরা ব্যবহারকারীদের ক্রেডিট বা ডেবিট কার্ড নম্বর, পাসওয়ার্ড, সামাজিক যোগাযোগমাধ্যমের অ্যাকাউন্টের তথ্য চুরি করেন। অনেক সময় প্রতারকেরা ভুক্তভোগীর ফোনের নিয়ন্ত্রণও নিয়ে নেন। ফলে এ ধরনের বার্তা এলে তা এড়িয়ে যেতে হবে।

২. কোনো বার্তায় যদি তাৎক্ষণিকভাবে তথ্য দেওয়ার প্ররোচনা দেওয়া হয়, তাহলে এটি প্রতারণামূলক কর্মকাণ্ডের অংশ হতে পারে। ভয় দেখিয়ে কোনো বার্তা দিলেও তা এড়িয়ে যেতে হবে। এ ধরনের বার্তায় সাধারণত ব্যাংক অ্যাকাউন্ট ব্লক হয়ে যাবে বা বিভিন্ন সুবিধা বন্ধের ভুয়া বার্তা পাঠানো হয়ে থাকে। 

৩. প্রতারকদের পাঠানো বার্তায় সাধারণত বানান বা ব্যাকরণগত ভুল থাকে। কোনো প্রতিষ্ঠান বা ব্যাংক থেকে পাঠানো বার্তায় এ ধরনের ভুল হয় না।

৪. পুরস্কার, বিশাল ছাড়, মূল্য ফেরত–সম্পর্কিত বার্তাগুলো বেশির ভাগ ক্ষেত্রেই প্রতারণামূলক হয়ে থাকে। আর তাই এসব বার্তার উত্তর না দেওয়ার পাশাপাশি সংযুক্ত লিংক থেকে সাবধানতা অবলম্বন করতে হবে।

হোয়াটসঅ্যাপে সন্দেহজনক নম্বরটি ব্লক করবেন যেভাবে

সন্দেহজনক বা প্রতারণামূলক বার্তা পেলে প্রেরকের নম্বর ব্লক করার পাশাপাশি নম্বরটির বিরুদ্ধে অভিযোগ জানানোর সুযোগ রয়েছে হোয়াটসঅ্যাপে। সন্দেহজনক কোনো নম্বর ব্লক বা বার্তার বিরুদ্ধে অভিযোগ জানানোর জন্য প্রথমে হোয়াটসঅ্যাপের সেটিংস অপশনে যেতে হবে। তারপর প্রাইভেসি অপশন ট্যাপ করে ব্লকড কন্ট্যাক্ট নির্বাচন করতে হবে। এবার অ্যাড কন্ট্যাক্ট ট্যাপ করে সন্দেহজনক নম্বরটি নির্বাচন করে ব্লক অপশন ট্যাপ করতে হবে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //