ছাঁটাইয়ের বাজারে সুখবর, কোন কর্মী বাদ দিবে না অ্যাপল

অর্থনৈতিক মন্দার কারণে যখন বিশ্বের বড় বড় টেক জায়ান্ট কোম্পানিগুলো হাজার হাজার কর্মী ছাঁটাই করছে ঠিক সে সময় কর্মী ছাটাই না করার কথা জানাল অ্যাপল। বর্তমান মন্দায় অন্যান্য প্রযুক্তি প্রতিষ্ঠান যেখানে হিমশিম খাচ্ছে সেখানে তুলনামূলক কম চাপে রয়েছে অ্যাপল।

এর কারণ হিসেবে দেখানো হয়েছে অন্যদের তুলনায় অ্যাপল দক্ষতার সাথে কর্মী নিয়োগে প্রথম স্থানে রয়েছে। করোনা মহামারির সময় অন্য তথ্য প্রুযুক্তি কোম্পানিগুলির মত এক নাগাড়ে কর্মী নিয়োগ না করে কম কর্মী নিয়োগ করে অ্যাপল। 

ব্লুমবার্গের একটি প্রতিবেদনে এসব তথ্য উঠে এসেছে।

ওই প্রতিবেদনে বলা হয়েছে, প্রয়োজনে অ্যাপল কর্মী নিয়োগ করেছে লকডাউনের সময়। ফলে গোটা বিশ্বের একাধিক প্রতিষ্ঠানে যখন কর্মী ছাঁটাই চলছে, সেই সময় নিজেদের কর্মীদের নিরাপত্তা দিতে বদ্ধপরিকর অ্যাপল।

এ ছাড়া, অ্যাপল অন্যান্যদের তুলনায় যেসব কর্মী নিয়োগ করেছে তাদের দিয়ে অনেক বেশি আয় করেছে। আর সেই সতর্ক দৃষ্টিভঙ্গি এখন কাজে দিচ্ছে অ্যাপলে। যদিও অ্যাপল কিছু বিভাগে নিয়োগ বন্ধ করে দিয়েছে এবং খরচ কমানোর জন্য উদ্যোগ গ্রহণ করেছে। বিশেষ করে বাইরে গবেষণা এবং উন্নয়নের ক্ষেত্রে। যার ফলে অ্যাপলকে অ্যামাজন, অ্যালফাবেট, গুগল এবং মেটার মতো কর্মী ছাঁটাইয়ের মতো পথ বেছে নিতে হয়নি।

অ্যাপল এই সপ্তাহে তার প্রথম চিফ পিপল অফিসার নিয়োগের মাধ্যমে তার মানবসম্পদ বৃদ্ধির পরিকল্পনা ঘোষণা করেছে। এইচআরের দায়িত্বগুলি দ্বৈত ভূমিকায় থাকা রিটেইল প্রধান ডেইড্রে ও'ব্রায়েন তত্ত্বাবধান করে আসছিলেন।

করোনা মহামারির সময় মানুষের জীবনযাত্রার ও অভ্যাসের কিছু পরিবর্তন আসে। ফলে দূরবর্তী কাজ, ই-কমার্স ব্যয় এবং ভিডিও-গেমের অভ্যাস সহ জীবন যাত্রায় বড় পরিবর্তন আসবে এমন ধারণা থেকেই অনেক প্রযুক্তি কোম্পানি বেশি বেশি কর্মী নিয়োগ করেছিল।

এখন তারা পরবর্তী পরিস্থিতি মোকাবিলা করছে। জুম টেকনোলজি ইনক লকডাউনের সবচেয়ে বড় সুবিধাভোগীদের মধ্যে একটি, তারপরও এই সপ্তাহে তাদের ১৫ শতাংশ কর্মী ছাঁটাই করতে যাচ্ছে তারা।

তবে অ্যাপল এদিকে আরও সতর্ক ছিল। ২০২০ সাল থেকে ২০২২ সাল পর্যন্ত তাদের কর্মী বেড়েছে মাত্র ২০ শতাংশ। যেখানে অ্যাফাবেটের কর্মী বেড়েছে ৬০ শতাংশ এবং অ্যামাজনে প্রায় দ্বিগুণ। এই দুটি কোম্পানি প্রায় ৩০ হাজার কর্মী ছাঁটাই করেছে।

অ্যাপল মহামারী বছরে যে অতিরিক্ত কর্মী নিয়োগ দিয়েছিল সেখান থেকে যে আয় করেছিল তা আগের তিন বছরের চেয়ে বেশি।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //