তবে কি চ্যাটজিপিটির প্রতিদ্বন্দ্বী চীনা ‘আর্নি বট’

প্রযুক্তি বিশ্বে একের পর এক ঝড় তুলে চলেছে কৃত্রিম বুদ্ধিমত্তা (এআই) ব্যবহৃত চ্যাটবট চ্যাটজিপিটি। ওপেনএআই নির্মিত এই চ্যাটবটকে টেক্কা দিতে মাইক্রোসফট, গুগলসহ প্রযুক্তি বিশ্বের টেক জায়ান্ট প্রতিষ্ঠানগুলো উঠেপড়ে লেগেছে।

সেই ধারাবাহিকতায় এবার নিজেদের চ্যাটবট নিয়ে হাজির হলো চীনের জনপ্রিয় সার্চ ইঞ্জিন বাইদু। তাদের চ্যাটবটের নাম ‘আর্নি বট’। এর আগে আলিবাবা, বাইদুসহ ১০ চীনা প্রযুক্তি প্রতিষ্ঠান চ্যাটবট তৈরির ঘোষণা দেয়।

গত বৃহস্পতিবার (১৬ মার্চ) বাইদুর প্রধান নির্বাহী রবিন লি একটি লাইভস্ট্রিম প্রেস কনফারেন্সের মাধ্যমে এ চ্যাটবটটির প্রযুক্তিগত দক্ষতা তুলে ধরেন।

তিনি বলেন, ‘আর্নি বট —এ প্রশ্ন ইনপুট দেওয়া হলে প্রশ্নটি ভুল না সঠিক তা চ্যাটবটটি নির্ণয় করতে পারে। একইসাথে প্ল্যাটফর্মটি নির্দিষ্ট কয়েকটি ধাপে সঠিক প্রশ্নের যথাযথ উত্তর খুঁজে পেতে ব্যবহারকারীকে সাহায্য করে। ’

প্রযুক্তিবিষয়ক ওয়েবসাইট এনগ্যাজেটের প্রতিবেদন অনুযায়ী, বাইদুর চ্যাটবটের নাম ‘আর্নি বট’, যেটির ‘আর্নি’ শব্দের পূর্ণরূপ ‘এনহ্যান্সড রিপ্রেজেন্টেশন থ্রু নলেজ ইন্টিগ্রেশন’। বিগত দশক থেকেই এটি তৈরির কাজ শুরু করে বাইদু। এটি প্রথম উন্মোচন করা হয় ২০১৯ সালে।

বাইদুর প্রধান নির্বাহী রবিন লি বলেন, ‘আর্নি বটের সর্বশেষ সংস্করণের সক্ষমতা জিপিটি-৪-এর কাছাকাছি। এটি কেবল দুই দিন আগেই প্রকাশ পেয়েছে। নতুন এই চ্যাটবটের ‘নলেজ গ্রাফে’ প্রায় ৫৫ হাজার কোটি তথ্য রয়েছে। তবে এগুলো মূলত তৈরি হয়েছে চীনা বাজার বিবেচনায় নিয়ে। ফলে ব্যবহারকারীকে বিভিন্ন চীনা বাগধারার তালিকা দিতে পারলেও এটি  এমন অনেক প্রশ্নের জবাব দিতে সক্ষম হবে না, যেগুলো চীনের বাইরের কোনো জায়গার সঙ্গে সম্পর্কযুক্ত। ’

সম্প্রতি, চ্যাটজিপিটির নতুন সংস্করণ জিপিটি-৪ প্রকাশ করেছে প্রযুক্তি প্রতিষ্ঠান ওপেনএআই। নতুন সংস্করণে লেখার পাশাপাশি ছবিও বুঝতে পারবে, যা আগের চেয়ে ৮ গুণ বেশি ক্ষমতাসম্পন্ন।

চ্যাটজিপিটির সঙ্গে পাল্লা দিতে ‘বার্ড’ নামের একটি চ্যাটবট আনার ঘোষণা দেয় গুগল। এই চ্যাটবট নিজস্ব ল্যাঙ্গুয়েজ মডেলের সঙ্গে বিভিন্ন বিষয়ের তথ্য যুক্ত করে ব্যবহারকারীকে উত্তর দেবে। প্রযুক্তিবিষয়ক ওয়েবসাইট টেকইব্লগের প্রতিবেদন অনুযায়ী, ডায়ালগ অ্যাপ্লিকেশনের জন্য ‘ভাষা মডেল’ (ল্যামডা) প্রায় দুই বছর আগে উন্মোচন করা হয়েছিল। বার্ড এই মডেলগুলোর মাধ্যমেই বিভিন্ন প্রশ্নের উত্তর দেবে। এদিকে মাইক্রোসফট নিজেদের সার্চ ইঞ্জিন বিং —এ ইতিমধ্যে চ্যাটজিপিটির প্রযুক্তি যুক্ত করেছে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //