সূর্যের চেয়ে ৩ হাজার কোটি গুণ বড় কৃষ্ণগহ্বরের সন্ধান

মহাবিশ্বের সবচেয়ে বড় কৃষ্ণগহ্বরগুলোর একটির সন্ধান পাওয়া গেছে। নতুন একটি পদ্ধতি ব্যবহার করে কৃষ্ণগহ্বরটির সন্ধান মিলেছে বলে জানিয়েছেন বিজ্ঞানীরা। খবর বিবিসির।

যুক্তরাজ্যের ডারহাম ইউনিভার্সিটির একদল গবেষক বলছেন, নতুন সন্ধান পাওয়া কৃষ্ণগহ্বরটির আকার আমাদের সূর্যের চেয়ে ৩০ বিলিয়ন বা ৩ হাজার কোটি  গুণের চেয়েও বড়।

গবেষণা দলের প্রধান ড. জেমস নাইটিঙ্গ্যাল বলেন, ‘কৃষ্ণগহ্বরটির আকার এতই বড় যে তা বুঝাও আমাদের পক্ষে কঠিন।’

তিনি বলেন, আপনি যদি রাতের আকাশের দিকে তাকান এবং আপনি যে সমস্ত তারা এবং গ্রহ দেখতে পাচ্ছেন তা গণনা করেন এবং সেগুলোকে একটি একক বিন্দুতে রাখেন তবে এটি এই কৃষ্ণগহ্বরের আকারের এক শতাংশের একটি ভগ্নাংশ হবে।

তিনি আরও বলেন, এই কৃষ্ণগহ্বরটি মহাবিশ্বের বেশিরভাগ গ্যালাক্সির চেয়েও বড়।

যুক্তরাজ্যের রয়্যাল অ্যাস্ট্রোনমিক্যাল সোসাইটির জার্নাল ‘মান্থলি নোটিসেস’ প্রকাশিত এক নিবন্ধে ডারহাম ইউনিভার্সিটির গবেষকদের এই কাজের বিস্তারিত তুলে ধরা হয়।

নিবন্ধে বলা হয়, গ্র্যাভিটেশনাল লেন্সিং পদ্ধতি ব্যবহার করে এ কৃষ্ণগহ্বরের সন্ধান মিলেছে এবং এই পদ্ধতিতে পরিমাপ করা প্রথম কৃষ্ণগহ্বর এটি।

একটি কৃষ্ণগহ্বর বা ব্ল্যাক হোল হলো মহাকাশের এমন একটি স্থান যেখানে মধ্যাকর্ষণ বল এতটাই শক্তিশালী যে, সেখান থেকে কোন কিছুই বের হতে পারে না। এমনকি আলোর মত তড়িৎ-চৌম্বকীয় বিকিরণও এই প্রচণ্ড আকর্ষণ বল ভেদ করে বের হয়ে আসতে পারে না।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //