ওয়ার্ডপ্রেস কন্ট্রিবিউটরের তালিকায় ২য় স্থানে বাংলাদেশ

সম্প্রতি ওয়ার্ডপ্রেস  ৬.২ ডলফি ভার্সন উন্মুক্ত করেছে। বাংলাদেশের তথ্যপ্রযুক্তি প্রতিষ্ঠান ডব্লিওপি ডেভেলপার এই ভার্সনে বিশ্বের শীর্ষ কন্ট্রিবিউটর হিসেবে দ্বিতীয় স্থান অধিকার করেছে। ওয়ার্ডপ্রেস কন্ট্রিবিউটরের তালিকায় মার্কিন যুক্তরাষ্ট্রের পরেই এখন বাংলাদেশের অবস্থান।

এবারের ভার্সন আপডেটে প্রায় ৬৫টি দেশ থেকে ৬০০ জন কন্ট্রিবিউটর অংশগ্রহণ করেন। যার মধ্যে  যুক্তরাষ্ট্র থেকে ছিলো ৯১ জন, বাংলাদেশ থেকে ৬৫ জন, ভারত থেকে ৪৯ জন, জার্মানি থেকে ১৮ জন, যুক্তরাজ্য থেকে ১৪ জন। এছাড়াও টেনআপ, অথল্যাব, ইয়স্ট, গুগল, অসাম ইনোভেশন, ডব্লিওপি ইঞ্জিন প্রতিষ্ঠানগুলো থেকেও অনেকে অংশগ্রহণ করেন।

ওয়ার্ডপ্রেস এর ৬.২ ভার্সনটি আমেরিকান জ্যাজ অল্টো স্যাক্সোফোনিস্ট এবং বাঁশিবাদক এরিক অ্যালান ডলফি জুনিয়রের সম্মানে “ডলফি” নামে নামকরণ করা হয়েছে। এটি ২০২৩ সালের পরিকল্পিত তিনটি সংস্করণের মধ্যে প্রথম সংস্করণ। 

এর পূর্বে ২০২২ এর ২ নভেম্বর ৬.১ ভার্সন রিলিজ হয়। কিন্তু কিছু এডিটর ত্রুটি এবং গুটেনবার্গ প্লাগ-ইন এর অসামঞ্জস্যতা থাকার কারণে পুনরায় ১৫ নভেম্বর ৬.১.১ আপডেট ভার্সন এসেছিলো।

এই ৬.২ ডলফি ভার্সনে ইমেজ ব্লক, কভার ব্লক, লিস্ট ব্লক, কলাম ব্লকসহ কিছু ব্লক এর ভিজুয়্যাল এবং এডিটর এর পরিবর্তনসহ প্রায় ৯০০টিরও বেশি পরিবর্তন এবং বাগ সংশোধন করা হয়েছে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //