যেভাবে অনলাইনে ট্রেনের টিকিট ফেরত দেবেন

ট্রেনের টিকিট কাটার পর কোনো কারণে ফেরত দিতে হলে যাত্রীকে পুনরায় স্টেশনে এসে ফেরত দিতে হতো। ফলে পোহাতে হতো ভোগান্তি। তবে এই অবস্থা থেকে মুক্তি পেয়েছে রেলযাত্রীরা। স্মার্ট বাংলাদেশ গঠনের অংশ হিসেবে অনলাইনেই ইস্যুকৃত আন্তঃনগর ট্রেনের টিকিট রিফান্ড করার প্রক্রিয়া চালু করতে যাচ্ছে বাংলাদেশ রেলওয়ে।

১ মার্চ থেকে অনলাইনে ইস্যুকৃত আন্তঃনগর ট্রেনের টিকিট অনলাইনেই ফেরত দেওয়ার (রিফান্ড) প্রক্রিয়া চালু করেছে বাংলাদেশ রেলওয়ে।

যেভাবে অনলাইনে ট্রেনের টিকিট ফেরত দেবেন 

যে অ্যাকাউন্ট থেকে ট্রেনের টিকিট কেনা হয়, সেই অ্যাকাউন্টে একটি পার্চেজ হিস্ট্রি থাকবে। পার্চেজ হিস্ট্রিতে দেখা যাবে ক্রেতা কতগুলো টিকিট ক্রয় করেছেন। সেই তালিকার ডান পাশে টিকিট বারে একটি নতুন বাটন যুক্ত হবে ‘ক্যান্সেল’ নামে। ওই ক্যান্সেল বাটনে চাপ দিলেই ক্রেতা দেখতে পারবেন, এখন টিকিট ফেরত দিলে কত টাকা ফেরত পাবেন।

তবে অনলাইনে টিকিট ফেরতের টাকা ক্রেতা পেমেন্ট গেটওয়ের মাধ্যমে সর্বোচ্চ ৮ কার্যদিবসের মধ্যে ফেরত পাবেন। টাকা ফেরত না পেলে সমস্যার বিবরণসহ [email protected] এই ঠিকানায় মেইলে একটি অভিযোগ করতে হবে। এই মেইলের উত্তর যাত্রীকে ৭ কার্যদিবসের মধ্যে পাঠানো হবে।

টিকিট রিফান্ড পলিসিতে বলা হয়েছে, যাত্রা শুরুর ৪৮ ঘণ্টা আগে টিকিট ফেরত দেওয়ার ক্ষেত্রে, এসি ক্লাসের জন্য ৪০ টাকা, প্রথম শ্রেণির জন্য ৩০ টাকা এবং অন্য শ্রেণির জন্য ২৫ টাকা পরিষেবা চার্জ কাটা হবে। ৪৮ ঘণ্টার কম এবং ২৪ ঘণ্টার বেশি হলে, ভাড়ার ২৫ শতাংশ কাটা হবে। ২৪ ঘণ্টার কম এবং ১২ ঘণ্টার বেশি হলে, ভাড়ার ৫০ শতাংশ কাটা হবে। ১২ ঘণ্টার কম এবং ৬ ঘণ্টার বেশি, ভাড়ার ৭৫ শতাংশ কাটা হবে। আর ৬ ঘণ্টার কম সময়ের জন্য কোনো ফেরত দেওয়া হবে না। অনলাইন ক্রয়ের জন্য পরিষেবা চার্জ অ-ফেরতযোগ্য হবে।

বাংলাদেশ রেলওয়ে কর্তৃপক্ষ জানায়, এক্ষেত্রে একজন যাত্রী রেল সেবা অ্যাপ বা রেলওয়ের টিকিটিং ওয়েব পোর্টালে ঢুকে নিজস্ব আইডিতে টিকিট রিফান্ড অপশনে গিয়ে টিকেট সংক্রান্ত তথ্য দিতে হবে। পরে রেলওয়ের টিকিটিং সিস্টেম থেকে তথ্যাদি যাচাই করে সঠিক পাওয়া গেলে যাত্রী কর্তৃক আন্তঃনগর ট্রেনের টিকিট অনলাইনে ক্রয়ের ক্ষেত্রে যে পেমেন্ট গেটওয়ে ব্যবহার করা হবে সেই একই পেমেন্ট গেটওয়ে ব্যবহার করে টাকা রিফান্ড করা হবে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //