পুরোনো ফোন কিনছেন কি না যেভাবে বুঝবেন

এখন সব বয়সী মানুষ স্মার্টফোন ব্যবহার করেন। অনেকেরই ঘন ঘন স্মার্টফোন বদলানোর অভ্যাস আছে। নতুন নতুন ব্র্যান্ডের ফোন কিনতে তারা পছন্দ করে। ব্যবহারকারীদের চাহিদা অনুযায়ী স্মার্টফোন নির্মাতা সংস্থাগুলোও প্রতিনিয়ত নতুন নতুন ফোন বাজারে আনছে।

অনেকেই বাজারে না গিয়ে অনলাইন বা ওয়েবসাইট থেকে ব্র্যান্ডেড ফোন কেনেন। এক্ষেত্রে মানুষকে ঠকাচ্ছে বেশ কিছু অনলাইন শপিং সাইট। নতুনের নামে পুরোনো স্মার্টফোন ধরিয়ে দিচ্ছেন ক্রেতার হাতে। আজকাল নতুন স্মার্টফোনের নামে রিফারবিশড স্মার্টফোন বিক্রির অনেক ঘটনা সামনে আসছে। তাই ফোন কেনার আগে যাচাই করা জরুরী।

যেভাবে বুঝবেন ফোন নতুন নাকি পুরাতন:

ফোন কিনতে গেলে প্রথমে প্যাকেটের ব্র্যান্ডিং চেক করতে হবে। যদি প্যাকেটে ফোনের ব্র্যান্ডিং বা বিবরণ লেখা না থাকে, তা হলে ফোনটি পুরাতন হওয়ার সম্ভাবনা বেশি।

যদি ফোনের পিছনের কভার, ডিসপ্লে বা সাইড প্যানেলে যদি কোনো ডেন্ট বা স্ক্র্যাচ থাকে, তবে স্মার্টফোনটি পুরাতন।

ফোনের আইএমইআই নম্বর থেকেও ফোনটি নকল নাকি আসল তা জানা যায়। ফোনে দুটি আইএমইআই নম্বর রয়েছে, এই নম্বরগুলোর যে কোনো একটি থেকে ফোন সম্পর্কিত তথ্য পাওয়া যায়।

মেসেজে বড় হাতের অক্ষর কেওয়াইএম লিখে ১৫ ডিজিটের আইএমইআই নম্বর লিখে ১৪৪২২ নম্বরে পাঠাতে পারেন। তাহলে ফোন সম্পর্কিত সঠকি তথ্য মিলবে।

ফোনের IMEI নম্বর না জানলে *#06# ডায়াল করতে হবে। আইএমইআই নম্বর স্ক্রিনে ফ্ল্যাশ হবে। ফোন তৈরির তারিখ এবং কেনার তারিখের মধ্যে যদি বড় পার্থক্য থাকে।

ঠকতে না চাইলে ফোন চালু করার পরে ‘সেটিং’-এর ‘অ্যাবাউট’-এ দেখে নিন ফোনটি আপডেটেড কি না।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //