চাঁদের অভ্যন্তরীণ কেন্দ্রটি আসলে কেমন

সাম্প্রতিক এক গবেষণায় দেখা যায়, চাঁদের অভ্যন্তরীণ কেন্দ্রটি একটি কঠিন গোলাকার বস্তু, যার ঘনত্ব লোহার মতো। ফ্রান্সের ফ্রেঞ্চ ন্যাশনাল সেন্টার ফর সায়েন্টিফিক রিসার্চের জ্যোতির্বিজ্ঞানী আর্থার ব্রাউডের নেতৃত্বে এক গবেষক দল এ গবেষণাটি করেছেন।

চাঁদ ও আমাদের সৌরজগৎকে আরও সঠিকভাবে বোঝার সুযোগ তৈরি করে দিয়েছে এই বিজ্ঞানীদের গবেষণা। এই বিজ্ঞানীরা দেখেছেন, চাঁদের কেন্দ্র পৃথিবীর কেন্দ্রের মতোই। এরও অভ্যন্তরীণ কেন্দ্রটি কঠিন বস্তু দিয়ে গঠিত, আর বাইরের অংশটি তরল। 

তাদের মডেল অনুযায়ী, বাইরের তরল কেন্দ্রটির ব্যাসার্ধ ৩৬২ কিলোমিটার এবং একেবারে ভেতরের কঠিন কেন্দ্রটির ব্যাসার্ধ প্রায় ২৫৮ কিলোমিটার। উভয় মিলে চাঁদের মোট ব্যাসার্ধের ১৫ শতাংশ।

বিজ্ঞানীদের প্রাপ্ত তথ্য অনুযায়ী, চাঁদের অভ্যন্তরীণ কেন্দ্রটির ঘনত্ব প্রায় প্রতি ঘনমিটারে ৭ হাজার ৮২২ কিলোগ্রাম। এটি লোহার ঘনত্বের খুব কাছাকাছি। সিসমিক ডেটার মাধ্যমে কার্যকরভাবে সৌরজগতের বস্তুর অভ্যন্তরীণ গঠন পরীক্ষা করা গেছে।

সিসমিক ডেটা বলতে ভূমিকম্প, বিস্ফোরণ বা অন্যান্য উৎসের দ্বারা সৃষ্ট কম্পন বা তরঙ্গ থেকে সংগৃহীত তথ্য বোঝায়। এই তথ্য ব্যবহার করে বিজ্ঞানীরা বস্তুর অভ্যন্তরের একটি বিশদ মানচিত্র তৈরি করতে পারেন। ব্রাউড ও তার দল জানায়, তাদের ফলাফল মূলত পূর্বে পাওয়া ফলাফলকে আরও নিশ্চিত করছে এবং চাঁদের অভ্যন্তরীণ কেন্দ্রের সঙ্গে পৃথিবীর কেন্দ্রের মিলের পক্ষে প্রমাণ দাঁড় করিয়েছে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //