নির্ভরযোগ্য তথ্যসূত্র হবে টুইটার: নতুন প্রধান নির্বাহী ইয়াকিরানো

টুইটারের দায়িত্ব দায়িত্ব নেওয়ার এক সপ্তাহের মধ্যেই টুইটার ২.০-এর জন্য এক নিজস্ব পরিকল্পনার রূপরেখা তুলে ধরেছেন প্রতিষ্ঠানটির নতুন প্রধান লিন্ডা ইয়াকারিনো। তিনি বলেন, বিশ্বের সবচেয়ে নির্ভরযোগ্য তথ্যসূত্র হয়ে ওঠার লক্ষ্যে কাজ করছে প্রতিষ্ঠানটি।

এর আগে গত বছর মাস্ক টুইটার কিনে নেওয়ার পর থেকে ভুল তথ্যের বিরুদ্ধে সজাগ দৃষ্টিভঙ্গি নিয়ে কোম্পানির আচরণ সমালোচনার মুখে পড়েছে বলে প্রতিবেদনে উল্লেখ করেছে বিবিসি।

এদিকে টুইটারের নিরাপত্তা প্রধান মে মাসে দায়িত্ব ছাড়ার পাশাপাশি ইউরোপীয় ইউনিয়নের ভুল তথ্য সংশ্লিষ্ট ঐচ্ছিক আচরণবিধি’ থেকেও সরে এসেছিলেন।

নতুন এই প্রধান ইয়াকারিনো বেশ কয়েকটি টুইট বার্তায় মাস্কের লক্ষ্যের সঙ্গে সুর মিলিয়ে বলেন, টুইটার তথ্যের বিনিময়ে সভ্যতাকে আরও এক ধাপ এগিয়ে নিতে বদ্ধ পরিকর। আমরা তথ্য আদান প্রদানের ক্ষেত্রে মুক্ত আলোচনায় বিশ্বাসী। এসময় টুইটারকে  বৈশ্বিক টাউন স্কোয়ার ‘  হিসেবে আখ্যা দেন তিনি। 

পরে তার এই বার্তাটি কর্মীদের কাছে ইমেইলে যোগেও পাঠানো হয়। 

স্বঘোষিত বাক স্বাধীনতার ধারক হিসাবে প্রচার করা মাস্ক এর আগে টুইটারের কনটেন্ট মডারেশনের নীতিমালারও সমালোচনা করেছেন। 

তিনি এক যুক্তিতে বলেন, প্ল্যাটফর্মটিকে অবশ্যই বাক স্বাধীনতার সত্যিকারের ফোরাম হতে হবে।

তবে মাস্কের এই মতবাদের সঙ্গে মিল থাকা বিভিন্ন ডানপন্থী অ্যাকাউন্ট ফিরে পাওয়া ও মডারেশন ব্যবস্থা শিথিলের পদক্ষেপে প্ল্যাটফর্মটি থেকে অনেক বিজ্ঞাপনদাতাই সরে এসেছে। গত ডিসেম্বরে কোম্পানির আগের বছরের হিসাবের তুলনায় আয় হ্রাস পেয়েছে ৪০ শতাংশ।

ওয়াং বলেন, বিজ্ঞাপনদাতাদের ফিরিয়ে আনার পাশাপাশি ব্যবহারকারীর কনটেন্ট ও সম্পৃক্ততার বিষয়াদি সম্পর্কে জানতে হবে।

এর আগে গত বছর চার হাজার চারশ কোটি ডলারে টুইটার কেনার পর থেকে নিজের অন্যান্য ব্যবসা থেকে কিছুটা সরে আসায় প্ল্যাটফর্মটির নতুন প্রধান নিয়োগ নিয়ে বেশ চাপের মধ্যে ছিলেন মাস্ক। তার অন্যান্য ব্যবসার মধ্যে ইভি গাড়ি নির্মাতা কোম্পানি টেসলা ও রকেট কোম্পানি স্পেসএক্স উল্লেখযোগ্য।

সম্প্রতি বিশ্বের শীর্ষ ধনী হিসেবে অবস্থান ফিরে পাওয়া মাস্ক ১২ মে এক ঘোষণায় জানিয়েছিলেন তার উত্তরসূরী হিসেবে ছয় সপ্তাহের মধ্যে টুইটারের প্রধান নির্বাহীর দায়িত্ব নেবেন ইয়াকারিনো।

তবে, কোম্পানির নিরাপত্তা প্রধানের পদত্যাগের পর নির্ধারিত সময়ের আগেই দায়িত্ব গ্রহণ করলেন তিনি।

এর আগে এনবিসি ইউনিভার্সালের বিজ্ঞাপন প্রধান হিসেবে দায়িত্ব পালন করে প্রশংসা কুড়িয়েছেন ইয়াকারিনো।

এছাড়াও আগের চাকরিতে কোম্পানির বিজ্ঞাপনী ব্যবসা নতুন করে সাজানোর পাশাপাশি ২০২০ সালে বিজ্ঞাপন সমর্থিত স্ট্রিমিং প্ল্যাটফর্ম পিকক উন্মোচনের পেছনেও তার ছিল অনন্য এক ভূমিকা। 

সূত্র: বিবিসি  

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //