মোবাইলেই ঋণ পাবেন বিকাশ গ্রাহকরা

এবার থেকে বিকাশ গ্রাহকরা ৫০০ থেকে ২০ হাজার টাকা পর্যন্ত ঋণ নিতে পারবেন মোবাইলেই। ঝামেলা ছাড়াই নির্ধারিত সময়ে অ্যাপসের মাধ্যমে করা যাবে ঋণ পরিশোধ। ঋণ পেতে পোহাতে হবে না কোনো কাগুজে ঝামেলা। দেশে প্রথমবারের মতো এমন ন্যানো লোন সার্ভিস নিয়ে এসেছে বিকাশ ও সিটি ব্যাংক।  

সিটি ব্যাংকের সঙ্গে যৌথভাবে এক বছরের পাইলট প্রকল্প শেষে ২০২১-এর শেষ দিকে জামানতবিহীন ন্যানো লোন সেবা চালু করে প্রতিষ্ঠানটি। গ্রাহকের যোগ্যতা অনুযায়ী, যেখানে রয়েছে বিভিন্ন অংকের ঋণ।

ঋণ পেতে বিকাশ অ্যাপের ব্যাংক এবং আর্থিক প্রতিষ্ঠানের লোন' আইকনে ট্যাপ করে মানতে হবে পরবর্তী নির্দেশনা। বার্ষিক ৯ শতাংশ সুদে থাকছে টাকা পরিশোধের সুযোগ। খরচ ছাড়াই অগ্রিম অর্থও পরিশোধ করতে পারবেন গ্রাহক।

পলিসি রিসার্চ ইনস্টিটিউট অব বাংলাদেশের (পিআরআইবি) নির্বাহী পরিচালক ও অর্থনীতিবিদ ড. আহসান এইচ মনসুর বলেন, এটি উদ্ভাবনী উদ্যোগ। সমাজে এর দরকার আছে। নিয়ন্ত্রকদের উদ্ভাবনের সুযোগ দিতে হবে। নতুন নতুন প্রোডাক্ট আনতে হবে। এতে যেন গ্রাহকের কোনো ক্ষতি না হয়, সেদিকে খেয়াল রাখতে হবে।

সামনের দিনে সেবার পরিধি আরো বিস্তৃত করার পরিকল্পনা বিকাশের। প্রতিষ্ঠানটির এই কর্মকর্তার প্রত্যাশা, এর ফলে বাড়বে আর্থিক অন্তর্ভুক্তি।

বিকাশের চিপ কমার্শিয়াল অফিসার আলী আহম্মেদ বলেন, বাজারে এটার চাহিদা আছে। আমরা কম খরচে, ঝামেলাবিহীন ক্রেডিটের অ্যাক্সেস চাই। এ ঋণের বণ্টন ও সংগ্রহ ঠিকমতো হলে ভবিষ্যতে ৫০ হাজার টাকা দেয়া যাবে। যেটা এখন ২০ হাজার টাকা দেয়া হচ্ছে। 

তিনি বলেন, কোটি মানুষকে সার্ভিস দিতে হলে আমাদের বহুমুখী ব্যাংকিং সিস্টেমে যেতে হবে। এছাড়া কোনো উপায় নেই।  

তথ্য বলছে, সিটি ব্যাংক থেকে এখন পর্যন্ত পৌনে ২০০ কোটি টাকা ঋণ নিয়েছেন বিকাশ গ্রাহকরা। যার ১২৫ কোটি টাকা ইতোমধ্যেই পরিশোধ করা হয়েছে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //