সার্চ ইঞ্জিন থেকে চ্যাটজিপিটি

২৫ বছর ধরেই সার্চ ইঞ্জিন হচ্ছে ইন্টারনেটের মূল প্রবেশদ্বার। প্রথম ওয়েব সার্চ ইঞ্জিন ছিল আলটাভিস্তা। গুগল তাদের জায়গা ধীরে ধীরে দখল করে নেয়। আর গুগলের প্রধান ব্যবসাই হচ্ছে সার্চ। এই সার্চ ইঞ্জিনের সাহায্যেই গুগল আজ এত বিশাল একটি প্রতিষ্ঠানে পরিণত হয়েছে। 

কিন্তু প্রযুক্তি দুনিয়ায় কোনো কিছুই চিরস্থায়ী নয়। বর্তমানে আর্টিফিশিয়াল ইন্টিলিজেন্সের (এআই) ব্যাপক উত্থানের সময়। বিশ্বের প্রায় সব বড় বড় প্রযুক্তি প্রতিষ্ঠানগুলো এআই নিয়ে আরও নিবিড়ভাবে কাজ করছে। এখন টেক্সট নির্দেশনা থেকেই এআই চ্যাটবট ব্যবহারকারীকে মুহূর্তের মধ্যেই তথ্য হাজির করে দিচ্ছে। এ ক্ষেত্রে অগ্রণী ভূমিকা পালন করছে চ্যাটজিপিটি নামের একটি চ্যাটবট, যেটি তৈরি করেছে স্টার্টআপ প্রতিষ্ঠান ওপেনএআই। চ্যাটজিপিটির সাহায্যে মানুষ এখন এআইয়ের সঙ্গে সরাসরি চ্যাট করতে পারছে। 

কোনো তথ্যের প্রয়োজন হলে সেটি গুগলের দেওয়া কোনো লিংকে গিয়ে না পড়ে সরাসরি চ্যাটবক্সেই পাওয়া যাচ্ছে। এতে ব্যবহারকারীদের সময় ও শ্রম দুটিই বাঁচছে। ইন্টারনেট সার্চে গুগলের দীর্ঘদিনের আধিপত্যে তীব্র আঘাত করেছে এই চ্যাটজিপিটি। রাতারাতি মানুষের সার্চের অভিজ্ঞতা পাল্টে গেছে। সার্চ ইঞ্জিনের মাধ্যমে এখন মানুষ যা যা করতে পারে, তার অনেক কিছুই এখন এআই চ্যাটবটের মাধ্যমে করা সম্ভব। 

সম্প্রতি মাইক্রোসফট তাদের সার্চ ইঞ্জিন বিং-এর নতুন ভার্সন উন্মুক্ত করে। নতুন বিংয়ে চ্যাটজিপিটি ব্যবহার করা হয়েছে। মাইক্রোসফটের কাছ থেকে প্রতিযোগিতার মুখে বাধ্য হয়ে গুগলও ‘বার্ড’ নামের অনুরূপ একটি ফিচার উন্মুক্ত করে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //