সরকারি ওয়েবসাইটে ‘ডিডস’ হামলা

আগামী ১৫ আগস্ট বাংলাদেশে সাইবার হামলার হুমকির প্রেক্ষিতে সতর্কতা জারি করা হয়েছে। ইতোমধ্যে কিছু সরকারি ওয়েবসাইটে ‘ডিডস’ হামলা চালিয়েছে বলে অভিযোগ উঠেছে। পাশাপাশি এখনও হামলার চেষ্টা চালিয়ে যাচ্ছে বলে জানা গেছে। 

আজ রবিবার (৬ আগস্ট) পর্যন্ত ১২টি প্রতিষ্ঠান সরকারের কম্পিউটার ইনসিডেন্ট রেসপন্স টিমের (বিজিডি ই-গভ সার্ট) কাছে এ সংকান্ত সমস্যা পড়ে পরামর্শ চেয়েছে।

এর আগে, গত শুক্রবার (৪ আগস্ট) বিজিডি ই-গভ সার্টের দেওয়া সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, ধর্মীয় ও ভিন্ন মতাদর্শে উদ্বুদ্ধ একটি হ্যাকারগোষ্ঠী বিগত ৩১ জুলাই আগামী ১৫ আগস্ট বাংলাদেশের সাইবার জগতে বড় ধরনের হামলার হুমকি দিয়েছে। এর প্রেক্ষিতে সিআইআইসহ ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান, স্বাস্থ্যসেবাবিষয়ক প্রতিষ্ঠানসহ সব সরকারি-বেসরকারি সংস্থার প্রতি সতর্কতা জারি করা হচ্ছে।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়েছে, আগামী ১৫ আগস্ট ও এর মধ্যবর্তী সময়ে সব প্রতিষ্ঠানকে ছোট থেকে মাঝারি সাইবার হামলার জন্য প্রস্তুত থাকতে হবে।

সাইবার হামলার হুমকির প্রেক্ষিতে গুরুত্বপূর্ণ তথ্য পরিকাঠামোসহ (সিআইআই) দেশের সব ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান, স্বাস্থ্যখাত, বিদ্যুৎ ও জ্বালানিসহ সব সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানকে সতর্ক হওয়ার পরামর্শ দেয় বিজিডি ই-গভ সার্ট। 

এদিকে বিজিডি ই-গভ সার্ট প্রকল্প পরিচালক মোহাম্মদ সাইফুল আলম খান গণমাধ্যমকে বলেন, সতর্কতা জারির পর থেকে আজ পর্যন্ত ১২টি প্রতিষ্ঠান আমাদেরর কাছে পরামর্শ চেয়েছে। সাইবার নিরাপত্তায় কী করা উচিত, কী করা যায়—এসব বিষয়ে জানতে চেয়েছে এসব প্রতিষ্ঠান।

সাইবার নিরাপত্তা বিশেষজ্ঞদের সূত্রমতে, গতকাল শনিবার সরকারের চারটি সংস্থার ওয়েবসাইটে ডিডস হামলা চালিয়ে কিছু সময়ের জন্য ডাউন করে রাখা হয়েছিল।

এ বিষয়ে সাইফুল আলম খান বলেন, এই হ্যাকার দল ডিডস হামলা চালিয়ে যাচ্ছে। শুক্রবার ও শনিবারও তারা দেশের কিছু সংস্থার ওয়েবসাইটে ডিডস হামলা চালিয়েছে।

তিনি আরও বলেন, হ্যাকাররা কোন দেশের, তা চিহ্নিত করা গেছে। তবে তাদের আইপি ঠিকানা এবং তারা কারা, তা খুঁজে বের করার চেষ্টা চলছে। 

এদিকে বিজিডি ই-গভ সার্ট সতর্কতা জারির পর বাংলাদেশ ব্যাংকও দেশের ব্যাংকগুলোকে সতর্ক থাকতে নির্দেশ দিয়েছে। 

প্রসঙ্গত, কোনো ওয়েবসাইটে একসঙ্গে একাধিক ডিভাইসের মাধ্যমে ট্রাফিক পাঠিয়ে সাইটের গতি ধীর বা ডাউন করে দেওয়াকে ডিডস (ডিস্ট্রিবিউটেড ডিনায়েল অব সার্ভিস) আক্রমণ বলা হয়। এ ধরনের আক্রমণ হলে সংশ্লিষ্ট সাইটে প্রবেশ করা যায় না। 

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //