ফেসবুক চালালে ক্ষতি নেই, অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের গবেষণা

ফেসবুকে বেশি সময় ব্যয় করলে মানসিক স্বাস্থ্যের ক্ষতি হয়, সাম্প্রতিক সময়ে এমন অভিযোগ সামনে আসলে অনেক দেশ ফেসবুক ব্যবহারে আইন প্রয়োগের কথা ভাবছে। কিন্তু এমন সময়ে অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের এক গবেষণার ফলাফল বলছে ভিন্ন কথা। এতে বলা হয়েছে বিশ্বব্যাপী ফেসবুক ছড়িয়ে পড়ার সঙ্গে মানসিক ক্ষতির সম্পর্ক নেই। 

বিশ্বের ৭২টি দেশের প্রায় ১০ লাখ ফেসবুক ব্যবহারকারীর ওপর ২০০৮ সাল থেকে ২০১৯ সাল পর্যন্ত এই জরিপটি চালিয়েছে অক্সফোর্ড ইন্টারনেট ইন্সটিটিউট। গবেষণাটি ১৩ থেকে ৩৫ বছরের বেশি বয়সী ব্যবহারকারীদের ওপর করা হয়। এই গবেষণা প্রতিবেদনটি প্রকাশিত হয়েছে রয়্যাল সোসাইটি ওপেন সায়েন্স সাময়িকীতে।

এই গবেষণার সাথে জড়িত ছিলেন অধ্যাপক এন্ড্রু সাবিলস্কি। তিনি বলেন, সাধারণভাবে একটা বিশ্বাস প্রচলিত আছে যে ফেসবুক ক্ষতিকর, কিন্তু তাদের গবেষণার ফলাফল এই ধারণাকে ভেঙে দিয়েছে।

তিনি আরও বলেন, কোথাও কোথাও ফেসবুক হয়তো মানুষের মনের ওপর ইতিবাচক প্রভাব ফেলছে। 

তবে ঠিক কি কারণে ফেসবুক থেকে উপকার পাওয়া যাচ্ছে গবেষণায় সেবিষয়ে কিছু ব্যাখ্যা করা হয়নি। তবে দেখা গেছে এই সামাজিক মাধ্যমটির কারণে পুরুষ ও অল্পবয়সী ছেলেমেয়েরা একটু বেশিই আনন্দ পেয়ে থাকে।

গবেষকরা বলছেন এবার ফেসবুকের ওপর যে গবেষণাটি চালানো হলো তাতে জাতীয় পর্যায়ে এই মাধ্যমটি ব্যবহারের কি প্রভাব পড়ছে সেটা দেখা হয়েছে, তবে বিশেষ কোনো একটি গ্রুপের ওপর কি প্রভাব পড়ছে সেটা খতিয়ে দেখা হয়নি। ফেসবুকের বিভিন্ন কনটেন্ট এর ব্যবহারকারীদের জন্য কি ধরনের ঝুঁকি তৈরি করছে সেটাও এই গবেষণায় পরীক্ষা করে দেখা হয়নি।

অধ্যাপক এন্ড্রু সাবিলস্কি বলেন, এসব দেখার জন্য আরও অনেক তথ্যের প্রয়োজন। তিনি আরও বলেন, কখনও কখনও অল্প কিছু লোক হয়তো সোশাল মিডিয়ার ব্যাপারে উদ্বেগ প্রকাশ করছে, কিন্তু এবিষয়ে আমাদের কাছে আসলেই কোনো তথ্য নেই।

এই গবেষণাটি করতে গিয়ে গবেষকরা ফেসবুক থেকে বিপুল পরিমাণ তথ্য সংগ্রহ করেছেন। তবে তারা স্বাধীনভাবেই এই কাজটি পরিচালনা করেছেন এবং এজন্য ফেসবুকের মালিক মেটা থেকে তাদেরকে কোনো অর্থ দেওয়া হয়নি।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //