ইউটিউবে ডাবিং সুবিধা দেবে ‘অ্যালাউড’

ব্যবহারকারীদের সুবিধার্থে প্ল্যাটফর্মে এবার কৃত্রিম বুদ্ধিমত্তা বা এআইভিত্তিক ভিডিও ডাবিং সুবিধা যুক্ত করতে যাচ্ছে ইউটিউব। এআইভিত্তিক এই সুবিধাটির নাম ‘অ্যালাউড’। যুক্তরাষ্ট্রে অনুষ্ঠিত ভিডকন সম্মেলনে নতুন এ সুবিধার ঘোষণা দেয় ইউটিউব। নতুন এই সুবিধা চালুর ফলে সারা বিশ্বের ইউটিউব ব্যবহারকারীরা ভাষা নিয়ে অসুবিধার সম্মুখীন হবে না। নতুন এআই প্রযুক্তি ব্যবহার করে ব্যবহারকারীরা সহজেই অন্য ভাষার ভিডিও নিজ ভাষার ডাবিংয়ে শুনতে পারবেন।

ইউটিউবে ভিডিও বানিয়ে থাকেন বিশ্বের বিভিন্ন দেশের বিভিন্ন ভাষার মানুষ। অনেকেই ইংরেজির বদলে নিজস্ব ভাষায় ভিডিও বানান। ফলে সেই ভিডিওগুলো অন্য ভাষাভাষী ব্যবহারকারীদের বোঝা কঠিন হয়ে দাঁড়ায়। এই সমস্যা সমাধানে সাবটাইটেল ব্যবহার করেন অনেকে। কিন্তু এ ক্ষেত্রে অ্যালাউড প্রযুক্তি দেবে এর চেয়ে বাড়তি সুবিধা।ভিডিও দেখে মনে হবে যেন ভিডিওটি দর্শকের নিজস্ব ভাষাতেই নির্মাণ করা হয়েছে।

ইউটিউব বর্তমানে শত শত নির্মাতার ওপর টুলটি পরীক্ষা করছে। টুলটিতে বর্তমানে ইংরেজি, স্প্যানিশ ও পর্তুগিজ ভাষা ব্যবহার করা যাচ্ছে। শিগগিরই আরও অনেক ভাষায় ডাবিংয়ের সুবিধা আসছে। এই টুলটি সারা বিশ্বের ভিডিও নির্মাতাদের ভিউয়ার বৃদ্ধি করবে বলে আশা করছেন ইউটিউব মার্কেটিং বিশেষজ্ঞরা।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //