বিজ্ঞাপন দেখিয়ে তথ্য চুরির অভিযোগ ইউটিউবের বিরুদ্ধে

শিশুদের জন্য তৈরি ভিডিওতে প্রাপ্তবয়স্ক বিজ্ঞাপন দেখাচ্ছে গুগলের মালিকানাধীন ইউটিউব। যার মাধ্যমে দর্শকদের অজান্তেই চুরি করে নেওয়া হচ্ছে ব্যক্তিগত সব তথ্য। সম্প্রতি এমনই অভিযোগ করেছে বিজ্ঞাপনের গুণমান ও স্বচ্ছতা বিষয়ক সংস্থা ‘অ্যাডালিটিক্স’। তবে অভিযোগ অস্বীকার করেছে টেক জায়ান্ট গুগল।

অ্যাডালিটিক্স অভিযোগ করেছে, ইউটিউবে যেসব ভিডিও শুধুমাত্র শিশুদের জন্য তৈরি সেইসব ভিডিওতেও পাঁচ শতাধিক কোম্পানির প্রাপ্তবয়স্ক বিজ্ঞাপন দেখানো হচ্ছে। এরপর সেইসব বিজ্ঞাপনে ক্লিক করলেই দর্শকদের সব তথ্য হাতিয়ে নিয়ে পাঠিয়ে দেওয়া হচ্ছে ডেটা ব্রোকার সংস্থাকে। এইভাবেই বিজ্ঞাপন দেখানোর নাম করে শিশুদের জন্য বানানো ভিডিও থেকেই চুরি করা হচ্ছে ইউটিউব ব্যবহারকারী সাধারণ মানুষের ব্যক্তিগত তথ্য।

অ্যাডালিটিক্স এর প্রতিবেদন অনুযায়ী, গুগলের মালিকানাধীন ইউটিউবের এই নীতি জেনারেল ডেটা প্রোটেকশন রেগুলেশন বা সেন্ট্রাল কন্সিউমার প্রোটেকশন অ্যাক্ট এর আওতায় দর্শকদের চাহিদা অনুযায়ী জানার অধিকার ও কোনো পোস্ট ডিলিট করার অনুরোধে গুগলকে সম্পূর্ণ প্রতিক্রিয়া দিতে বাধ্য থাকবে। তবে এই পরিস্থিতি সম্পর্কে গুগল অবগত কিনা সেবিষয়ে ওই প্রতিবেদনে নির্দিষ্টভাবে কিছু জানানো হয়নি।

গুগলের গ্লোবাল অ্যাডসের ভাইস প্রেসিডেন্ট ড্যান টাইলর দাবি করেছেন, শিশু ও কিশোর বয়সের দর্শকদের আরও সুরক্ষিত অভিজ্ঞতা দেওয়ার জন্য গুগল অক্লান্তভাবে কাজ করছে।

এই নিয়ে তিনি স্পষ্ট জানিয়েছেন, ইউটিউবে শিশুদের জন্য বানানো ভিডিওতে কিভাবে আমরা বিজ্ঞাপন পরিচালনা করি এবং ১৮ বছরের নিচের দর্শকদের জন্য আমাদের কি কি প্রাইভেসি পলিসি রয়েছে, সেসব না জেনেই অ্যাডালিটিক্স একটি ভুলে ভরা ও অপর্যাপ্ত তথ্য দিয়ে একটি প্রতিবেদন প্রকাশ করেছে। শিশুদের জন্য তৈরি বিষয়বস্তুর জন্য আমাদের কঠোর তথ্য সুরক্ষা নীতি রয়েছে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //