অ্যান্ড্রয়েড ফোন থেকেও স্যাটেলাইটের মাধ্যমে বিপদবার্তা পাঠানো যাবে

স্যাটেলাইট সংযোগ ব্যবহার করে জরুরি বিপদবার্তা পাঠানোর সুবিধা চালুর জন্য নিজেদের মেসেজ অ্যাপে নতুন ইউজার ইন্টারফেস যুক্ত করছে গুগল। এই ইন্টারফেস ব্যবহার করে মোবাইল নেটওয়ার্ক না থাকলেও অ্যান্ড্রয়েড ফোন থেকে স্যাটেলাইটের মাধ্যমে নির্দিষ্ট ঠিকানায় বার্তা পাঠানো সম্ভব হবে। ফলে অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমের ফোন থেকে স্থানীয় আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী বা উদ্ধারকারী সংস্থার কাছে সহজেই বিপদবার্তা পাঠিয়ে সাহায্য চাওয়া যাবে।

নতুন এ সুবিধা চালুর বিষয়ে আনুষ্ঠানিকভাবে কোনো তথ্য জানায়নি গুগল। তবে গত শনিবার উন্মুক্ত হওয়া অ্যান্ড্রয়েড ১৪ অপারেটিং সিস্টেমের প্রিভিউ সংস্করণে মেসেজ অ্যাপের জন্য তৈরি নতুন ইউজার ইন্টারফেসের সন্ধান পেয়েছেন নেইল রাহমৌনি নামের এক ব্যক্তি। বিষয়টি পর্যালোচনা করে অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমবিশেষজ্ঞ মিশাল রহমান জানিয়েছেন, গুগল মেসেজের নতুন ইউজার ইন্টারফেস যুক্ত করার কার্যক্রম শুরু করেছে গুগল। ফলে নতুন অ্যাপ আনার পরিবর্তে মেসেজের মাধ্যমেই স্যাটেলাইটে বার্তা পাঠানোর সুযোগ চালু করতে পারে জায়ান্ট প্রতিষ্ঠানটি।

অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমের ফোন থেকে স্যাটেলাইটের মাধ্যমে বার্তা পাঠানোর সুযোগ চালুর জন্য দীর্ঘদিন ধরেই কাজ করছে গুগল। অ্যান্ড্রয়েড ১৪ অপারেটিং সিস্টেম উন্মুক্ত হলে এ সুবিধা চালু করা হবে বলেও ঘোষণা দিয়েছে প্রতিষ্ঠানটি। নতুন এ সুবিধা চালু হলে আইফোনের ইমার্জেন্সি এসওএস সুবিধার আদলে অ্যান্ড্রয়েড ফোন থেকে স্যাটেলাইটের মাধ্যমে জরুরি বিপদ বার্তা পাঠানো যাবে।

উল্লেখ্য, জানুয়ারি মাসে অ্যান্ড্রয়েড ফোন থেকে স্যাটেলাইটের মাধ্যমে বিপদবার্তা পাঠানোর সুযোগ চালুর পরিকল্পনার কথা জানিয়েছিল কোয়ালকম টেকনোলজিস। এ জন্য স্যাটেলাইট ফোন পরিচালনাকারী প্রতিষ্ঠান ইরিডিয়ামের সঙ্গে চুক্তিও করে ফোনের প্রসেসর নির্মাতা ও ওয়্যারলেস প্রযুক্তি নিয়ে কাজ করে প্রতিষ্ঠানটি। তবে সেসময়ও কোনো মন্তব্য করেনি গুগল।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //