আইফোন ১৫ প্রো দ্রুত গরম হলে করণীয় কী, জানালো অ্যাপল

সপ্তাহ খানিক আগে বাজারে এসেছে অ্যাপলের সর্বশেষ ফোন সিরিজ আইফোন ১৫। ব্যবহারের কিছুদিনের মধ্যেই ক্রেতারা অভিযোগ করছে, সিরিজটির আইফোন ১৫ প্রো ও প্রো ম্যাক্স মডেল দুটি খুবই দ্রুত গরম হয়ে যাচ্ছে, এতটাই গরম হচ্ছে যে, হাতে ধরে রাখা যাচ্ছে না। এবার অ্যাপল জানিয়েছে, তারা এর পেছনে মূল কারণটি চিহ্নিত করতে পেরেছে।

আইফোনে নতুন টাইটানিয়াম বডির জন্য এমনটি হচ্ছে বলে অনেকে ধারণা করছেন। তবে অ্যাপল প্রযুক্তি বিষয়ক ওয়েবসাইট সিনেটকে দ্রুত গরম হওয়ার কারণ ব্যাখ্যা করে বলে, হার্ডওয়্যার নয় বরং নতুন আইওএস ১৭ এর ত্রুটিসহ অন্যান্য কারণে সমস্যাটি তৈরি হয়েছে। সফটওয়্যার আপডেট করলেই এ সমস্যা ঠিক হয়ে যাবে বলে জানিয়েছে প্রযুক্তি প্রতিষ্ঠানটি।

কোম্পানিটি দাবি করে, টাইটানিয়াম ফ্রেম ও অ্যালুমিনিয়াম গঠন এই সমস্যার জন্য দায়ী নয় এবং আগের প্রো মডেলগুলোতে ব্যবহার করা স্টেইনলেসস্টিলের তুলনায় এবারের ফোনগুলো তাপ আরও ভালোভাবে বের করে দেয়। 

প্রো মডেলগুলো গরম হওয়ার পেছনে অ্যাপল কিছু কারণ চিহ্নিত করে প্রতিবেদকে জানায়, ডিভাইসগুলো নতুন তাই প্রথম কিছুদিন সেটআপ বা রিস্টোরের জন্য ফোনগুলোর ব্যাকগ্রাউন্ডে অনেক কার্যকলাপ সক্রিয় থাকে। তা ছাড়া আইওএস ১৭ এর কিছু ত্রুটি রয়েছে যা পরবর্তী আপডেটে ঠিক করে দেয়া হবে। 

আইফোন ১৫ প্রো ও প্রো ম্যাক্সে ইউএসবি–সি ব্যবহার করা হয়েছে যা ইউএসবি–সি অ্যাডাপ্টের সঙ্গে সামঞ্জস্যপূর্ণ। কোম্পানি বলছে, ফোনগুলোর সর্বাধিক ২৭ ওয়াট চার্জিং নিয়ন্ত্রণ করার ক্ষমতা রয়েছে।  কেউ যদি ২০ বা তার চেয়ে বেশি ওয়াটের চার্জার ব্যবহার করে তাহলে ফোনগুলো সাময়িকভাবে গরম হয়ে যাবে। তবে কবে নাগাদ আইওএস ১৭ এর নতুন আপডেট আসবে সে সম্পর্কে অ্যাপল কোনো সুনির্দিষ্ট তথ্য দেয়নি। 

এর আগে মাইক্রোব্লগিং সাইট এক্স (টুইটারের নতুন নাম) ও সামাজিক যোগাযোগমাধ্যম রেডিটে আইফোন ১৫-এর প্রো ও প্রো ম্যাক্স গরম হয়ে যাওয়ার অভিযোগ ছড়িয়ে পড়ে। সংবাদমাধ্যম সিএনবিসি বলছে, এসব অভিযোগ আমলে নিয়ে নতুন আপডেট এনেছে অ্যাপল।

গ্রাহকেরা অভিযোগ করেন, গেম খেলা, ফোনে কথা বলা বা ভিডিও চ্যাটের সময়ও ফোন গরম হচ্ছে। আর চার্জের সময় এটি আরও বেশি হচ্ছে। এ সমস্যার বিষয়ে অবগত হওয়া পর অ্যাপলের পক্ষ থেকে একটি পুরোনো আর্টিকেল দেখানো হয়, যার মাধ্যমে কীভাবে ফোনকে ঠান্ডা রাখতে হয়, সে বিষয়ে নির্দেশনা দেওয়া হয়েছে।

সেখানে বলা হয়েছে, ফোনের কন্ট্রোল সেন্টার বা সেটিংসের ব্যাটারি সেকশনে গিয়ে ‘লো পাওয়ার মোড’ চালু করতে হবে। এর মাধ্যমে ব্যাকগ্রাউন্ডে সচল থাকা অ্যাপগুলো বন্ধ হয়ে যাবে, রিফ্রেশ ৬০ হার্টজ হবে এবং ব্রাইটনেস লেভেলও কমবে। সরাসরি সূর্যের আলোর নিচে বা অতিরিক্ত গরম পরিবেশে ফোনগুলো বেশিক্ষণ রাখা যাবে না। আবার কোনো অ্যাপের জন্য এই তাপমাত্রা বৃদ্ধি হচ্ছে বলে মনে হলে সেটিংসের জেনারেল সেকশন থেকে অ্যাপটির ব্যাকগ্রাউন্ড রিফ্রেশ অপশন বন্ধ করে দিতে হবে।

অ্যাপলের আয়ের প্রায় অর্ধেক আইফোন থেকে আসে এবং নতুন মডেলের ফোনগুলো সম্ভাব্য ত্রুটির কথা মাথায় রেখে নিবিড়ভাবে যাচাই করা হয়। কখনও কখনও এমন সমস্যা দেখা দেয়, যেগুলোর জন্য অ্যাপলকে সমাধান করতে হয়। যেমন: সফটওয়্যার আপডেট। তবে প্রায়ই সমস্যাগুলো এমনি ঠিক হয়ে যায়।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //