এআই ক্ষমতাসম্পন্ন ক্রোমবুক প্লাস সিরিজ আনলো গুগল

এআই ক্ষমতাসম্পন্ন শক্তিশালী ফিচার ও অ্যাপসসমৃদ্ধ বাজেট ফ্রেন্ডলি নতুন ক্রোমবুক বাজারে আনলো টেকজায়ান্ট গুগল। ক্রোমবুক প্লাস ক্যাটাগরির এই নতুন ক্রোমবুক প্রোডাক্টিভিটি ফোকাসড ডিভাইসগুলোর ন্যূনতম রিকোয়ারমেন্টের ভেতরে থাকছে ফুল এইচডি স্ক্রিন, ১০৮০পিক্সেল ক্যামেরা এবং এন্ট্রি লেভেলের চেয়ে উচ্চ গতির প্রসেসর। ক্রোমবুকের দাম শুরু হয়েছে ৩৯৯ ডলার থেকে।

প্রযুক্তিবিষয়ক ওয়েবসাইট সিনেট জানায়, ক্রোমবুক প্লাস সিরিজে যুক্ত করা হয়েছে এআই ক্ষমতা সম্পন্ন ফিচার। কর্মক্ষমতা বাড়াতে সফটওয়্যার এবং এআই ক্ষমতা সম্পন্ন ফিচারগুলো সঠিকভাবে চলতে পারে এজন্য হার্ডওয়্যারের ন্যূনতম রিকোয়ারমেন্ট যুক্ত করে দিয়েছে গুগল।

গুগলের পক্ষ থেকে জানানো হয়েছে, ক্রোমবুক প্লাস সিরিজে কার্যকর কিছু ভিডিও কনফারেন্সিং ফিচার যুক্ত করা হয়েছে। সিস্টেমে থাকবে একটি ডেডিকেটেড কন্ট্রোল প্যানেল বাটন, যা দিয়ে দ্রুত মাইক্রোফোন মিউট বা আনমিউট এবং ক্যামেরা অন/অফ করা যাবে। মেনুতে ক্লিক করলে এখানে এআই ক্ষমতা সম্পন্ন কিছু ফিচার দেখা যাবে। যেমন- উন্নত লাইটিং, নয়েজ ক্যানসেলেশন, ব্যাকগ্রাউন্ড ব্লার এবং লাইভ ক্যাপশন। গুগল ড্রাইভের সঙ্গে স্বয়ংক্রীয় ফাইল সিঙ্ক্রোনাইজেশনের ব্যবস্থাও রয়েছে।

গুগলের নির্ভরযোগ্য সুত্রের বরাদ দিয়ে সিনেট জানায়, এআই ক্ষমতাসম্পন্ন আরও অনেক ফিচার আসতে যাচ্ছে। শুরুতে আসুস, এসার, এইচপি এবং লেনোভোসহ আটটি ডিভাইস বাজারে আসতে যাচ্ছে। বিক্রি শুরু হবে এ মাসের ৮ তারিখ থেকে। ওইদিন ইউরোপ এবং কানাডাতে অর্ডারের জন্য উন্মুক্ত হবে।

এদিকে প্রযুক্তিপ্রেমীদের দৃষ্টি আগামীকাল বুধবার অনুষ্ঠতব্য গুগল ইভেন্টের দিকে। ধারনা করা হচ্ছে, গুগল আনুষ্ঠানিকভাবে পিক্সেল ৮, ৮ প্রো এবং পিক্সেল ওয়াচ ২ লঞ্চ করবে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //