লেজার দিয়ে চাঁদে রাস্তা বানাতে চান বিজ্ঞানীরা

চাঁদের মাটি গলিয়ে কঠিন স্তরযুক্ত পদার্থে রূপান্তর করতে পারলে চাঁদে রাস্তা বা লঞ্চিং প্যাড তৈরির সম্ভাবনা রয়েছে। আর এটি করতে পৃথিবী থেকে লেজার ছোড়ার প্রস্তাবনা দিয়েছেন বিজ্ঞানীরা।

চাঁদে ‘অর্ধস্থায়ী’ ঘাঁটি বানানোর পরিকল্পনা করছে নাসাসহ অন্যান্য মহাকাশ গবেষণা সংস্থাও।

ব্রিটিশ সংবাদপত্র ইন্ডিপেন্ডেন্ট প্রতিবেদন অনুযায়ী, এটি কেবল আগের চেয়ে ভালো প্রস্তাবনাই নয়, মঙ্গল গ্রহ ও সৌরজগতের অন্যান্য স্থানে যাত্রার বেলাতেও সহায়ক হবে।

অবতরণ ও বসবাসের জন্য চাঁদের পৃষ্ঠ খুবই জটিল জায়গা। বিশেষ করে কোনো ল্যান্ডার চাঁদে অবতরণ করার পরপরই মাটির ধাক্কায় ফের উঠে যাওয়ার প্রবণতা দেখায়। পাশাপাশি, এর কম মাধ্যাকর্ষণের কারণে ল্যান্ডারের যন্ত্রপাতিও চারপাশে ভাসতে থাকে।

ফলে, ভবিষ্যতে চাঁদে বসতি স্থাপনের ক্ষেত্রে প্রয়োজন পড়তে পারে শক্ত রাস্তা ও লঞ্চিং প্যাডের, যার মাধ্যমে সহজেই চাঁদের পৃষ্ঠ ও এর চারপাশে ভ্রমণ করা যাবে। তবে, খরচের বিষয়টি বিবেচনায় নিলে এগুলো তৈরির জন্য পৃথিবী থেকে কাঁচামাল নেওয়ার সুযোগ কম। ফলে, এরইমধ্যে চাঁদের পৃষ্ঠে থাকা বিভিন্ন উপাদান দিয়ে এগুলো তৈরির উপায় খুঁজছেন বিজ্ঞানীরা।

নতুন গবেষণায় বিজ্ঞানীরা পরীক্ষা করে দেখেন, লেজার ব্যবহার করে চাঁদের মাটিকে আরও শক্ত করা যায় কি না। আর এতে কিছুটা সাফল্যও মিলেছে। ওই পরীক্ষায় খুঁজে পাওয়া যায়, চাঁদের ধূলিকণাকে গলিয়ে কঠিন বস্তুতে রূপান্তর করা সম্ভব।

পরীক্ষাটির জন্য বিভিন্ন আকার ও ধরনের লেজার ব্যবহার করেছেন বিজ্ঞানীরা, যেখানে সবচেয়ে ভালো ফলাফল দেখিয়েছে ৪৫ মিলিমিটারের লেজার রশ্মি। এর মাধ্যমে ত্রিভুজাকৃতির বস্তু তৈরি করা গেছে, যেগুলোর আকারে আড়াইশ মিলিমিটার।

বিজ্ঞানীদের দাবি, এ টুকরোগুলোকে একসঙ্গে বেঁধে রাখলে এমন এক কঠিন পৃষ্ঠ তৈরি হয়, যা গোটা চাঁদের পৃষ্ঠে বসিয়ে রাস্তা বা লঞ্চিং প্যাড বানানো সম্ভব হবে।

চাঁদে একই পরীক্ষা চালাতে দুই দশমিক ৩৭ মিটারের বর্গাকৃতির লেন্স লাগবে, যা নিতে হবে পৃথিবী থেকেই। আর লেজারের বদলে লাগবে ঘনিভূত সূর্যালোক। ফলে, তুলনামূলক ছোট যন্ত্র দিয়েই বানানো যাবে এমন উপাদান।

এই পরিকল্পনার বিস্তারিত উল্লেখ রয়েছে ‘লেজার মেল্টিং ম্যানুফ্যাকচারিং অফ লার্জ এলিমেন্টস অফ লুনার রিগলিথ সিমুলেন্ট ফর পেভিং অন দ্য মুন’ শীর্ষক নতুন এক নিবন্ধে, যা প্রকাশ পেয়েছে ‘সায়েন্টিফিক রিপোর্টস’ জার্নালে।

সূত্র- দ্য ইন্ডিপেন্ডেন্ট

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //