স্মার্টফোন বিক্রিতে এক দশকে সবচেয়ে বড় পতন

স্মার্টফোন বিক্রিতে গত দশ বছরে সবচেয়ে বড় পতনের ঘটনা ঘটেছে। চলতি বছরের তৃতীয় প্রান্তিকে বৈশ্বিক স্মার্টফোন বাজারে বিক্রি কমেছে আট শতাংশ। এমনকি অ্যাপল ও স্যামসাংয়ের মতো শীর্ষস্থানীয় ব্র্যান্ডের চাহিদাও কমে গিয়েছে।

রয়টার্সের প্রতিবেদন অনুযায়ী, চীনের শাওমি, ওপ্পো ও ভিভো মিলিয়ে বিশ্বের শীর্ষ পাঁচ স্মার্টফোন ব্র্যান্ডের শেয়ারমূল্য গত তিন বছরে সবচেয়ে বড় পতনের মধ্য দিয়ে যাচ্ছে।

এই প্রতিবেদন বাজারের চলমান দুরবস্থা নিয়ে শঙ্কা আরও বাড়িয়ে দিয়েছে। অ্যাপলের মতো কোম্পানির পরবর্তী আয়েও এর প্রভাব দেখা যেতে পারে। এবারের প্রান্তিকে মার্কিন এই টেক জায়ান্টের ফোন সরবরাহ কমেছে আট শতাংশ। একই সময় এ বাজারের শীর্ষস্থান দখলে রাখা স্যামসাংয়ের বেলায় সেটি ১৩ শতাংশ।

অন্যদিকে, মার্কিন নিষেধাজ্ঞার পরও বছরের শুরুতে ‘মেট ৬০ প্রো’ স্মার্টফোন উন্মোচনের মাধ্যমে এ প্রান্তিকে শেয়ারমূল্য বেড়েছে চীনা কোম্পানি হুয়াওয়ে’র। আর এ ফোনে ব্যবহৃত হয়েছে স্থানীয়ভাবে তৈরি উন্নতমানের চিপ।

তবে, দ্বিতীয় প্রান্তিকে স্মার্টফোন বাজারে শিপমেন্ট বেড়েছিল দুই শতাংশ। ফলে অনেকেই আশা করছেন, দুই বছরেরও বেশি সময় ধরে খরার মুখ দেখা এই খাত বছরের শেষ তিন মাসে ঘুরে দাঁড়াবে।

বাজার বিশ্লেষক কোম্পানি কাউন্টারপয়েন্ট বলছে, এমন পরিস্থিতিতে সহায়ক হতে পারে আইফোন ১৫’র বিক্রি, যেটি বাজারে এসেছে সেপ্টেম্বরে। আর যুক্তরাষ্ট্র, ইউরোপ ও কোরিয়ার মতো শীর্ষ বাজারে এর চাহিদার বিষয়টিও প্রতিবেদনে উল্লেখ করেছে রয়টার্স।

কোম্পানিটি বলছে, সেপ্টেম্বরে ইতিবাচক শুরুর পর আমরা আশা করছি, আইফোন ১৫ সিরিজ বিক্রির সম্পুর্ণ প্রভাব দেখা যেতে পারে বছরের শেষদিকে।

পাশাপাশি, ভারতের পূজা উৎসব, চীনের ‘১১.১১’ আয়োজন ও বছরের শেষে অন্যান্য জায়গার প্রচারণাও এই বাজারের জন্য সহায়ক হবে বলে জানিয়েছে কোম্পানিটি।

গত দুই বছরের খরার পরও এখন পর্যন্ত স্মার্টফোন বিক্রিতে বিভিন্ন উদীয়মান বাজার ভালো ফলাফল দেখিয়েছে। কাউন্টারপয়েন্টের তথ্য বলছে, এ অর্থবছরে কেবল মধ্যপ্রাচ্য ও আফ্রিকার বাজারেই বিক্রি বেড়েছে।

সূত্র- রয়টার্স

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //