বাজারে এলো মেটা ও রেব্যানের স্মার্ট চশমা

সম্প্রতি প্রখ্যাত চশমা নির্মাতা ফ্যাশন প্রতিষ্ঠান রেব্যানের সঙ্গে যৌথ উদ্যোগে দ্বিতীয় প্রজন্মের স্মার্ট গ্লাসের ঘোষণা দিয়েছে ফেসবুকের মূল প্রতিষ্ঠান মেটা। এতে থাকছে কল করা, গান শোনা লাইভ স্ট্রিমিং ফিচারসহ আরও কিছু আধুনিক প্রযুক্তি। অভিনব এই চশমার নাম দেওয়া হয়েছে 'রেব্যান মেটা স্মার্ট গ্লাস'।

দ্বিতীয় প্রজন্মের স্মার্ট গ্লাস এর আগের মডেলের চেয়ে আরও উন্নত, আধুনিক ও কার্যকর। ২০২১ সালে প্রথম রেব্যান মেটা স্মার্ট চশমা বাজারে ছাড়া হয়েছিল। এই স্মার্ট গ্লাসের দাম শুরু হয়েছে ২৯৯ ডলার থেকে এবং গতকাল (মঙ্গলবার, ১৭ অক্টোবর) থেকে এটি বাজারে পাওয়া যাচ্ছে।

মূলত দুটি চাহিদাকে মাথায় রেখে এই চশমার নকশা করা হয়েছে।

হেডফোনের বিকল্প

প্রথমত, এগুলো হেডফোনের বিকল্প হিসেবে কাজ করবে। এগুলোতে অ্যামাজনের ইকো ফ্রেমস ও বোস টেমপো সিরিজের মতো ব্যক্তিগত অডিও সিস্টেম ব্যবহার করা হয়েছে, যার ফলে চশমাটি যিনি পরে থাকবেন, তিনিই শুধু অডিও শুনতে পাবেন। উন্নতমানের কল ও ভয়েস কমান্ড সুবিধা নিশ্চিত করতে মেটার স্মার্ট চশমায় পাঁচটি উন্নত ও সংবেদনশীল মাইক্রোফোন ব্যবহার করা হয়েছে।

ভিডিও ধারণ ও ছবি তোলা

মেটার নতুন স্মার্ট চশমার অপর গুরুত্বপূর্ণ বৈশিষ্ট্য হলো এর উন্নত ক্যামেরা। এতে যুক্ত করা হয়েছে ১২ মেগাপিক্সেলের ওয়াইড অ্যাঙ্গেল ক্যামেরা, যা ১০৮০ পিক্সেল রেজোল্যুশনে সর্বোচ্চ ৬০ সেকেন্ড পর্যন্ত ভিডিও ধারণ করতে সক্ষম। ৩২ গিগাবাইট ধারণক্ষমতার স্মার্ট চশমায় ৫০০টি ছবি ও ১০০টি ৩০ সেকেন্ডের ভিডিও সংরক্ষণ করা যায়। সব ছবি ও ভিডিও সহজেই 'মেটা ভিউ' অ্যাপের মাধ্যমে সিনক্রোনাইজ করা যায়।

নতুন রেব্যান মেটা স্মার্ট গ্লাসের আরেকটি উল্লেখযোগ্য ফিচার হচ্ছে এর মাধ্যমে ইনস্টাগ্রাম ও ফেসবুকে সরাসরি পোস্ট করা যায়। যদিও এটি মানুষের গোপনীয়তা লঙ্ঘন করবে কিনা, তা নিয়ে বিতর্ক শুরু হয়েছে।

শক্তিশালী ব্যাটারি ও প্রসেসর

রেব্যান মেটা স্মার্ট চশমায় কোয়ালকমের স্ন্যাপড্রাগন এআর১ জেন১ প্রসেসর ব্যবহার করা হয়েছে, যার ফলে এতে নানা এআই ফিচার ব্যবহার করা যাবে। একবার চার্জ দেওয়ার পর এই চশমার স্মার্ট ফিচারগুলো অনায়াসে চার থেকে ছয় ঘণ্টা ব্যবহার করা যাবে।

তবে চশমার কেসটিও একটি চার্জিং কেস বা ব্যাকআপ ব্যাটারি হিসেবে কাজ করবে। একবার চার্জ ফুরালে এই কেসের মাধ্যমে আরও আটবার এটিকে চার্জ দেওয়া যাবে।

আগের মডেলের চেয়ে সবদিক থেকে উন্নত হওয়া স্বত্বেও বাজারে এটি কেমন সাড়া ফেলবে, তা এখনো দেখার বাকী আছে। 

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //