ওয়্যারহাউজে হিউম্যানয়েড রোবট ব্যবহারের পরীক্ষা করছে আমাজন

মার্কিন ইকমার্স জায়ান্ট আমাজন যুক্তরাষ্ট্রের ওয়্যারহাউজগুলোতে পরীক্ষামূলকভাবে হিউম্যানয়েড রোবট ব্যবহার শুরু করছে। গ্রাহকদের কাছে আরো ভালো ও দ্রুত সরবরাহ নিশ্চিত করতে মানব কর্মীদের মুক্ত করে রোবট যুক্ত করার চিন্তা করছে বলে জানিয়েছেন অ্যামাজন।

সংবাদ মাধ্যম বিবিসি জানিয়েছে, অ্যামাজন তার যুক্তরাষ্ট্রের ওয়্যারহাউজগুলোতে ডিজিট নামে একটি নতুন রোবট পরীক্ষা করছে। রোবটির বাহু এবং পা রয়েছে এবং এটি মানুষের মতোই জিনিসগুলো ধরতে, নড়াচড়া করতে এবং পরিচালনা করতে পারে। পরবর্তীতে আমাজনের ওয়্যারহাউজগুলোতে রোবটের ব্যবহার বাড়ানোর পরিকল্পনা করছে প্রতিষ্ঠানটি। মার্কিন ইকমার্স জায়ান্টের এই পরিকল্পনায় প্রচুর মানুষের চাকরি হারানোর আশঙ্কা করা হচ্ছে।

এই উদ্যোগের বিরোধিতা করে একটি কর্মী সংগঠন জানিয়েছে, অ্যামাজন বছরের পর বছর ধরে তাদের কর্মীদের সাথে রোবটের মতো আচরণ করে আসছে। এ প্রসঙ্গে যুক্তরাজ্যের ট্রেড ইউনিয়ন GMB-এর একজন সংগঠক স্টুয়ার্ট রিচার্ডস বলেন, অ্যামাজনের অটোমেশন কর্মীদের চাকরি হারানোর প্রথম ধাপ। ইতিমধ্যেই আমরা এমন প্রতিষ্ঠানগুলো থেকে শত শত বিভাগের চাকরিগুলো অদৃশ্য হয়ে যেতে দেখেছি।

তবে এই অভিযোগের বিরোধিতা করে অ্যামাজন বলেছে, রোবোটিক্স সিস্টেমগুলো চালু হলে এগুলো কর্মক্ষম রাখা ও পরিচালনার জন্য শত হাজার নতুন চাকরি তৈরি করতে সহায়তা করবে। ইতোমধ্যে সংস্থায় প্রায় ৭শ নতুন কাজের ধরন রয়েছে। যেখানে দক্ষতার সাথে মানুষ কাজ করছে। যে কাজগুলোর অস্তিত্ব আগে ছিল না। টেক জায়ান্টের মতে, বর্তমানে অ্যামাজনে প্রায় সাড়ে ৭ লাখের বেশি রোবট রয়েছে যা তার মানব কর্মীদের সাথে সহযোগী হিসেবে কাজ করছে।

এ প্রসঙ্গে অ্যামাজন রোবোটিক্সের প্রধান প্রযুক্তিবিদ টাই ব্র্যাডি সিয়াটলে অনুষ্ঠিত সংবাদ সম্মেলনে বলেন, মানুষ অপরিবর্তনযোগ্য। ভবিষ্যতে সম্পূর্ণভাবে স্বয়ংক্রিয়পদ্ধতিতে ওয়্যারহাউজ পরিচালনার সামান্যতম সম্ভাবনাও নেই। আসলে এটি বাস্তবায়ন করাও সম্ভব নয়।

তিনি আরো বলেন, রোবটটি একটি প্রোটোটাইপ। এটি মানব কর্মীদের সাথে নিরাপদে কাজ করতে পারে কিনা তা পরীক্ষা করে দেখা হচ্ছে মাত্র।

উল্লেখ্য, সাম্প্রতিক বছরগুলোতে আমাজন রোবটের ব্যবহার বাড়িয়েছে। বিভিন্ন গুদামের চারপাশে পণ্যগুলি সরানোর জন্য চাকাযুক্ত রোবট ব্যবহার করেছে। যুক্তরাষ্ট্রের দুটি রাজ্যে সরবরাহের জন্য ড্রোন ব্যবহার শুরু করেছে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //