গোপনীয়তা রক্ষায় নতুন অপশন চালু করল হোয়াটসঅ্যাপ

বর্তমানে অনলাইনে বার্তা আদান-প্রদানের সবচেয়ে জনপ্রিয় মাধ্যম হোয়াটসঅ্যাপ। ব্যবহারকারীদের সুবিধা বাড়াতে প্রতিনিয়তই কাজ করে যাচ্ছে হোয়াটসঅ্যাপ। গত কয়েকমাসেই নতুন ইন্টারফেস, মাল্টি-অ্যাকাউন্ট লগইন অপশনসহ চ্যানেল ফিচার যুক্ত করেছে প্রতিষ্ঠানটি। তবে এবার ভয়েস মেসেজ পাঠানোর ক্ষেত্রেও নতুন সুবিধা এনেছে হোয়াটসঅ্যাপ।

হোয়াটসঅ্যাপের ফিচার ট্র্যাকার WABetaInfo-র এক প্রতিবেদন জানিয়েছে, হোয়াটসঅ্যাপ এবার অডিও বা ভয়েস মেসেজ ফিচারটিকে ‘ভিউ ওয়ান্স’ অপশনের মাধ্যমে আপডেট করছে। এতে সেন্ডার ও রিসিভাররা মাত্র একবারই কোনো ভয়েস নোট খুলতে পারবেন। এর ফলে ভয়েস মেসেজগুলো সুরক্ষার অতিরিক্ত স্তর আরও এক ধাপ এগিয়ে গেল।

প্রতিবেদনে আরও বলা হয়, ভয়েস নোটগুলোর জন্য ‘ভিউ ওয়ান্স’ মোড চালু করলে এটি গোপনীয় মেসেজ সেভ বা ফরোয়ার্ড হতে দেবে না। ফিচারটি একবার ইনস্টল হয়ে গেলে হোয়াটসঅ্যাপে অডিও রেকর্ডিংয়ের সময় ভয়েস নোট ওয়েভফর্মের ডানদিকে একটি ছোট্ট আইকন দেখা যাবে। যা ট্যাপ করে এই মোডটি সক্রিয় করা যাবে। এরপর এই মোড চালু হলে রিসিভার একবার মাত্র সেটি শুনতে সক্ষম হবেন, ফাইল খোলার পর সেটি ক্লোজ করলেই অডিও মেসেজ মুছে যাবে। এমনকি সেন্ডারও আর সেই ফাইল অ্যাক্সেস করতে পারবেন না। এতে করে ব্যবহারকারীদের ব্যক্তিগত বা সংবেদনশীল তথ্য ভুল হাতে পড়ার ঝুঁকি দূর হবে।

এদিকে এই নতুন ফিচারটি এখন পর্যন্ত হোয়াটসঅ্যাপের সীমিত সংখ্যক অ্যান্ড্রয়েড ও আইওএস বিটা ব্যবহারকারীরা পেয়েছেন। এটি অ্যান্ড্রয়েড বিটা ২.২৩.২২.৪ ভার্সন বা আইওএস বিটা ২৩.২১.১.৭৩ ভার্সন আপডেট করে অ্যাক্সেস করতে পারবেন।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //