ভারতে আইফোন বানাবে টাটা

গত জুলাই মাসেই খবর পাওয়া গিয়েছিল। এবার এল অফিশিয়াল ঘোষণা। প্রথম ভারতীয় প্রতিষ্ঠান হিসেবে আইফোন তৈরি করতে যাচ্ছে টাটা গ্রুপ।  

গতকাল শুক্রবার (১৮ অক্টোবর) ভারতের ইলেকট্রনিকস ও প্রযুক্তি মন্ত্রী রাজিব চন্দ্রশেখর জানান, আগামী দেড় থেকে দুই বছরের মধ্যে উৎপাদন শুরু করবে টাটা। 

১৫৫ বছরের পুরোনো প্রতিষ্ঠান টাটার বানানো অ্যাপলের আইফোন ভারত ছাড়াও বিশ্ববাজারে পাওয়া যাবে। 

ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি বলছে, এর মাধ্যমে আঞ্চলিকভাবে চীনকে প্রযুক্তিতে টেক্কা দেওয়ার সুযোগ পেল ভারত। আর আমেরিকাও চীনের প্রযুক্তির উৎকর্ষতার জবাব দিল।

শুক্রবার সামাজিক যোগাযোগমাধ্যম এক্সে (টুইটারের নতুন নাম) এক পোস্টে ভারতের মন্ত্রী রাজিব বলেন, বিশ্বে ভারতীয় প্রযুক্তি প্রতিষ্ঠানের পণ্য ছড়িয়ে দিতে এটি একটি দারুণ উদ্যোগ হতে যাচ্ছে। বিশ্বের প্রযুক্তি খাতে প্রভাব বিস্তারকারী দেশগুলোর মধ্যে ভারতকে দেখতে চান প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

ভারতের এই প্রতিষ্ঠান বেঙ্গালুরুর কাছে অবস্থিত নারসাপুর কারখানাটি তাইওয়ানভিত্তিক প্রতিষ্ঠান উইস্ট্রনের কাছ থেকে সাড়ে ১২ কোটি ডলারে অধিগ্রহণ করেছে। এই নিয়ে এক বিবৃতিও প্রকাশ করেছে টাটা। এতে ভারতে কর্মসংস্থানও বাড়বে বলে মনে করা হচ্ছে। 

ভারতের আর্থিক প্রণোদনা পেতে ২০২৪ সালের মার্চের মধ্যে উইস্ট্রন করপোরেশন তাদের এই কারখানা থেকে কমপক্ষে ১৮০ কোটি মূল্যের আইফোন সরবরাহের প্রতিশ্রুতি দিয়েছিল। পাশাপাশি আগামী বছরের মধ্যে কারখানার কর্মীসংখ্যা ৩ গুণ করারও পরিকল্পনা করেছিল। 

সূত্র- এনডিটিভি

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //