জুম ভিডিও কলে মস্তিষ্কের কর্মক্ষমতা কমে: গবেষণা

নতুন এক গবেষণা অনুসারে, কারও সঙ্গে সরাসরি কথা বলার চেয়ে ভিডিও কলিংয়ে মানুষের ‘নিউরাল সিগনালিং’ ব্যবস্থা তুলনামূলক কম কাজ করে। বিজ্ঞানীরা দাবি করেছেন, ভিডিও কলিং সেবা জুমে কথা বলার সময় মানুষের মস্তিষ্ক স্বাভাবিকভাবে কাজ করে না। অর্থ্যাৎ কর্মক্ষমতা কমে যায়।

গবেষকরা পরীক্ষায় সরাসরি কথা বলার ক্ষেত্রে দেখেন, এতে মানব মস্তিষ্কের নিউরলজিকাল ব্যবস্থার কার্যক্রম বিস্তারিত ও জটিল। তবে, জুম কলের বেলায় সেটি নাটকীয়ভাবে কমে আসে।

এর থেকে ইঙ্গিত মেলে, অনলাইনে কারও সঙ্গে কথা বলার সময় এখনও কিছু মৌলিক সীমাবদ্ধতা রয়েছে। গবেষকদের মতে, এতে মানব চেহারা মস্তিষ্ককে একইভাবে আলোড়িত করতে পারে না।

তবে চমকপ্রদভাবে প্রচলিত গবেষণা মডেলগুলো থেকে ইঙ্গিত মেলে, মানুষ জুমে থাকুন বা বাস্তব জীবনে, তাদের আচরণ একই রকম থাকে। তবে, নতুন গবেষণা বলছে, এই দুই পরিস্থিতির বেলায় মৌলিকভাবে পুরোপুরি ভিন্ন উপায়ে কাজ করে মানব মস্তিষ্ক।

ইয়েল ইউনিভার্সিটির অধ্যাপক ও নতুন এই গবেষণার প্রধান লেখক জয় হির্শ বলেন, গবেষণায় আমরা খুঁজে পাই, সরাসরি কথা বলার মতো সামাজিক ব্যবস্থায় মস্তিষ্ক জুম কলের চেয়ে বেশি সক্রিয় থাকে।

তিনি বলেন, সরাসরি কথা বলার চেয়ে জুমে যোগাযোগের বিষয়টি কিছুটা ভিন্ন দেখায়।

বিষয়টি পরীক্ষা করার জন্য গবেষকরা রিয়েল টাইমে মানুষের মস্তিষ্ক গবেষণার পাশাপাশি অন্যান্য সংকেতও পর্যবেক্ষণ করেছেন। এর মধ্যে রয়েছে মানুষের চোখ কোন দিকে সরছে, সে বিষয়টিও।

উদাহরণ হিসেবে, গবেষকরা পরীক্ষায় খুঁজে পান, সরাসরি কথা বলার সময় মানুষের নিউরাল কার্যক্রম বেড়ে যাওয়ার পাশাপাশি তাদের চোখও আসল চেহারার দিকে বেশি সময় পর্যন্ত তাকিয়ে থাকে।

আর কথোপকথনের সময় দুই ব্যক্তির মস্তিষ্কেও এক ধরনের সমন্বয় দেখা যায়। গবেষকরা বলছেন, সরাসরি কথা বলার ক্ষেত্রে দুই ব্যক্তির মধ্যকার সামাজিক সংকেত আরও বেশি ভাগাভাগি হয়।

হির্শ বলেন, সামগ্রিকভাবে সরাসরি কথা বলার সময় কথোপকথন স্বতঃস্ফূর্ত ও গতিশীল থাকে। তবে, জুম কলের সময় এগুলোর উপস্থিতি কমে আসে বা একেবারেই থাকে না।

গবেষণা থেকে ইঙ্গিত মিলেছে, বিভিন্ন প্রযুক্তি কোম্পানি যোগাযোগের নতুন ব্যবস্থা চালু করলেও সরাসরি কথা বলা এখনও খুবই গুরুত্বপূর্ণ।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //