এআই ইতিহাসের সবচেয়ে ধ্বংসাত্মক শক্তির একটি: ইলন মাস্ক

কৃত্রিম বুদ্ধিমত্তা বা এআইকে ইতিহাসের সবচেয়ে ধ্বংসাত্মক শক্তিগুলোর মধ্যে একটি বলে উল্লেখ করেছেন টেক বিলিয়নিয়ার ইলন মাস্ক।

যুক্তরাজ্যের আধুনিক কম্পিউটিংয়ের স্বর্গ ব্লেচলে পার্কে এআই সেফটি সামিট শেষ হওয়ার কিছুক্ষণ পরে যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী ঋষি সুনাকের সাথে টেক বিলিয়নিয়ার ইলন মাস্কের সাক্ষাৎকারে তিনি এ কথা বলেন।

যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী ঋষি সুনাকের সাথে কৃত্রিম বুদ্ধিমত্তার ঝুঁকিগুলো নিয়ে আলোচনা করেন  ইলন মাস্ক। এই আলোচনায় উঠে এসেছে কীভাবে সরকারের এসব ঝুঁকি মোকাবিলা করা উচিত এবং প্রযুক্তি কীভাবে মানুষের কর্মসংস্থান প্রভাবিত করতে পারে। এ সময় মাস্ক ভবিষ্যদ্বাণী করে বলেন, ‘এটি বেশির ভাগ কর্মসংস্থানই বিলুপ্ত করে দিতে পারে।’

গত ৩ নভেম্বর যুক্তরাজ্যের আধুনিক কম্পিউটিংয়ের স্বর্গ ব্লেচলে পার্কে এআই সেফটি সামিট অনুষ্ঠিত হয়।

সাক্ষাৎকারটি ছিল খুবই বন্ধুত্বপূর্ণ। অনুষ্ঠানে উপস্থিত থাকার জন্য মাস্ক ও সুনাক একে অপরকে ধন্যবাদ জানান। ব্রিটিশ প্রধানমন্ত্রী সুনাকের সাথে  আলাপচারিতার শুরুতের মাস্ক বলেন, মানুষ এআই নিরাপত্তাকে গুরুত্বসহকারে নিচ্ছে—বিষয়টি দেখে আমি খুশি। আমি এআই নিরাপত্তা সম্মেলন আয়োজন করার জন্য আপনাকে ধন্যবাদ জানাতে চাই। আমি মনে করি, আসলে এটি ইতিহাসে খুব গুরুত্বপূর্ণ হয়ে থাকবে।

এই সম্মেলনে মাস্ক এআই এর জন্য অনেকগুলো ভবিষ্যদ্বাণী করেন, যার মধ্যে একটি ভবিষ্যত যেখানে কোনও চাকরির প্রয়োজন হবে না এবং এআই সহচরী হবে বন্ধুত্বের সর্বোচ্চ রূপগুলোর একটি।

এআই কীভাবে কর্মসংস্থানকে প্রভাবিত করবে সুনাকের এই প্রশ্নের জবাবে মাস্ক ভবিষ্যদ্বাণী করে বলেন, কৃত্রিম বুদ্ধিমত্তা বেশির ভাগ কর্মসংস্থানই বিলুপ্ত করে দিতে পারে। এমনকি ভবিষ্যতে মানব শ্রম সেকেলে হয়ে যাবে এবং চাকরির প্রয়োজনও ফুরিয়ে যাবে। তবে এআই সম্ভবত ভালোর জন্য একটি শক্তি হবে আশাবাদ ব্যক্ত করে মাস্ক বলেন, কিন্তু এটা খারাপ হওয়ার সম্ভাবনা যে শূন্য শতাংশ তা কিন্তু নয়।

এসময় এআইয়ের ঝুঁকিগুলো ‘পরিচালনা ও প্রশমন’ করার জন্য সরকারের করণীয় সম্পর্কে সুনাকের এক প্রশ্নের জবাবে মাস্ক বলেন, সরকারি হস্তক্ষেপ প্রয়োজন হবে।

উল্লেখ্য, যুক্তরাজ্যকে এআই নিয়ন্ত্রণে আন্তর্জাতিক প্রচেষ্টার গুরুত্বর্পূণ অংশীদার করতে সুনাক কয়েক মাস ধরে কাজ করে আসছেন। বিশ্বনেতাদের এবং প্রযুক্তিবিষয়ক প্রতিষ্ঠানের প্রধানদের নিয়ে এআইয়ের ঝুঁকি মোকাবিলার বিষয়ে ঐকমত্যের জন্য বৈঠক ডাকার পর মাস্কের সঙ্গে এই সাক্ষাৎকারে অংশ নিলেন মাস্ক। 

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //