মাস্কের এআই চ্যাটবট একটু হাস্যরসও করতে পারে

ইলন মাস্কের এআই স্টার্টআপ এক্সএআই একটি এআই চ্যাটবট প্রকাশ করেছে। গ্রক নামের চ্যাটবটটি স্টার্টআপ এক্সএআই এর প্রথম এআই মডেল। সোশ্যাল মিডিয়া সাইট এক্স (সাবেক টুইটার) এর সকল প্রিমিয়াম প্লাস ব্যবহারকারীদের জন্য উন্মুক্ত করার ঘোষণা দেন টেসলা বস মাস্ক।

চ্যাটবট প্রকাশ করার আগে ইলন মাস্ক তার নিজের সোশ্যাল মিডিয়া সাইট এক্স-এ জানিয়েছেন, বর্তমানে যা রয়েছে তাদের মধ্যে এটি গুরুত্বপূর্ণ। এসময় ইলন মাস্ক গর্ব করে বলেন, গ্রক "ব্যঙ্গাত্মকতা পছন্দ করেন" এবং "একটু হাস্যরস" দিয়ে প্রশ্নের উত্তর দেবেন।

জানা গেছে, এক্স প্ল্যাটফর্মের মাধ্যমে রিয়েলটাইম ডেটায় একসেস রয়েছে গ্রকের, যার ফলে অন্যান্য মডেলের তুলনায় অনেক ভালো সেবা দিতে পারবেন চ্যাটবটটি। এআই স্টার্টআপ এক্সএআই যুক্ত হবে তারই সামাজিক মাধ্যম এক্স-এর সঙ্গে। পাশাপাশি এটি পৃথক অ্যাপ হিসাবেও পাওয়া যাবে।

এক্সএআই- এর পক্ষ থেকে বলা হয়েছে, গ্রক প্রায় যেকোন কিছুর উত্তর দিতে পারাই আমাদের উদ্দেশ্যে ছিল, কঠিন কোন বিষয় হলেও। এমনকি কোন প্রশ্নগুলি জিজ্ঞাসা করা উচিৎ সেবিষয়েও পরামর্শ দেয়। গ্রক খুব প্রাথমিক বিটা পণ্য ছিল - দুই মাসের প্রশিক্ষণের মাধ্যমে আমরা যা করতে সক্ষম হয়েছি তা এখন সেরা।

উল্লেখ্য, সামাজিক প্ল্যাটফর্ম এক্স (সাবেক টুইটার) এবং এক্সএআই মাস্কের মালিকানাধীন আলাদা দুটি প্রতিষ্ঠান। কিন্তু উভয় কোম্পানিই একযোগে কাজ করে যাচ্ছে। তাছাড়া মাস্কের গাড়ি নির্মাতা কোম্পানি টেসলাসহ অন্যান্য কোম্পানিগুলোর সঙ্গেও কাজ করে যাচ্ছে এক্সএআই।

বিশ্বব্যাপী তুমুল সাড়া জাগানো চ্যাটজিপিটির নির্মাতা ওপেনএআইয়ের ২০১৫ সালে যাত্রা শুরুতে সহপ্রতিষ্ঠাতা ছিলেন মাস্ক।  কিন্তু ২০১৮ সালে কোম্পানিটির বোর্ড থেকে সরে আসেন তিনি।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //