নতুন ফিচার আনলো গুগল ক্রোম

ইন্টারনেট ব্যবহারের সবচেয়ে জনপ্রিয় ব্রাউজার হচ্ছে গুগল ক্রোম। আমরা অনেকেই ইন্টারনেট ব্যবহারের সময় গুগল ক্রোমের অনেকগুলো ট্যাব একসঙ্গে খুলে রাখি। এতে ডিভাইসের গতি ধীর হতে শুরু করে। তবে সুনির্দিষ্ট এক বা একাধিক ট্যাব বন্ধ করলেই ডিভাইসের গতি বেড়ে যায়।

ইন্টারনেট ব্রাউজিংয়ের ক্ষেত্রে গুগল ক্রোম  জনপ্রিয় হলেও প্রচুর মেমোরি ব্যবহারের জন্য এটি দুর্নাম রয়েছে। বেশি মেমোরি খরচ হচ্ছে এমন ট্যাব চিহ্নিত করে সেগুলো বন্ধ করার জন্য নতুন ফিচার এনেছে ক্রোম, যার নাম ‘ট্যাব মেমোরি ইউসেজ’।

বিগত কয়েক বছর ধরে গুগল এ বিষয়টি সংশোধনের চেষ্টা চালাচ্ছে। এই উদ্যোগে সর্বশেষ সংযোজন হিসেবে নতুন ফিচারটি চালু করা হয়েছে। যারা অনেক ট্যাব খুলে কাজ করেন, তাদের বিশেষ উপকার হবে এতে।

একটি ট্যাব কি পরিমাণ মেমোরি ব্যবহার করছে তা দেখা বেশ সহজ। এর জন্যে ব্যবহারকারীদের শুধু ট্যাবের উপর তাদের মাউস কার্সর রাখলেই চলবে। কার্সর রাখলে একটি পপ-আপ উইন্ডোতে ব্যবহৃত র‌্যাম বা মেমোরির পরিমাণ মেগাবাইট এককে দেখানো হবে।

যে ট্যাবগুলো বেশি মেমোরি দখল করছে, সেগুলো বন্ধ করে দিয়ে খুব দ্রুত ও উপযোগিতার সঙ্গে ডিভাইস বা ইন্টারনেট ব্রাউজিংয়ের গতি বাড়ানো সম্ভব।

এই ফিচার দ্রুত ও সুবিধাজনক উপায়ে বেশি মেমোরি খরচ করা ট্যাব শনাক্ত মাধ্যমে ব্রাউজারের পারফরম্যান্স বাড়াবে। ইন্টারনেট ব্যবহারে ধীরগতি ও ক্র্যাশ ঠেকাতেও এটি কার্যকর ভূমিকা রাখবে বলে আশা করছেন সংশ্লিষ্টরা। 

ট্যাব মেমোরি ইউসেজ ফিচার ধীরে ধীরে সব ব্যবহারকারীদের জন্য চালু করা হচ্ছে। আশা করা হচ্ছে, আগামী কয়েক সপ্তাহের মধ্যে সবাই এই ফিচার ব্যবহার করতে পারবেন।

নতুন ট্যাব মেমোরি ইউসেজ ফিচার ছাড়াও, সার্বিকভাবে মেমোরি ব্যবস্থাপনার জন্য গুগল আরও বেশ কিছু উদ্যোগ হাতে নিয়েছে।

উল্লেখ্য, সম্প্রতি ক্রোম এনার্জি সেভার নামক একটি ফিচার নিয়ে এসেছে। যা অ্যানিমেশন, স্মুদ স্ক্রোলিং, ভিডিও ফ্রেম রেটের মতো ভিজ্যুয়াল ইফেক্ট এবং ব্যাকগ্রাউন্ড অ্যাক্টিভিটিগুলোকে সীমিত করার মাধ্যমে ব্যাটারির চার্জ বাঁচাতে সাহায্য করবে। ল্যাপটপ ব্যবহারকারীদের বিশেষ কাজে আসতে পারে এই ফিচার।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //