বেসরকারি খাতে প্রকিউরমেন্টের দক্ষতা উন্নয়নে এটুআই

প্রকিউরমেন্ট ব্যবস্থাপনায় এটুআই-এর আইএসও সনদ অর্জন

প্রকিউরমেন্ট ব্যবস্থাপনার মাধ্যমে সরকারি প্রকিউরমেন্ট প্রক্রিয়ার স্বচ্ছতা ও মানোন্নয়নের লক্ষ্যে ক্রয়কারী ও সরবরাহকারীদের সম্পর্ক উন্নয়ন এবং বেসরকারি খাতের দক্ষতা বৃদ্ধির জন্য এটুআই বিশেষ উদ্যোগ গ্রহণ করেছে। এরই ধারাবাহিকতায় আন্তর্জাতিক মান সংস্থার (আইএসও) সনদ অর্জন করেছে এসপায়ার টু ইনোভেট (এটুআই) এর প্রকিউরমেন্ট ব্যবস্থাপনা। প্রকিউরমেন্ট ব্যবস্থাপনা ও সংশ্লিষ্ট কার্যক্রমে অসাধারণ প্রাতিষ্ঠানিক সাফল্যের জন্য এই সনদ অর্জন করলো।

গত বৃহস্পতিবার প্রকিউরমেন্ট ব্যবস্থাপনা ও সংশ্লিষ্ট কার্যক্রম বিষয়ক এক কর্মশালা অনুষ্ঠানে আইওটিএ বিডি’র চিফ অপারেটিং অফিসার অ্যান্ড প্রিন্সিপাল কনসালটেন্ট কায়সার মাহমুদ এই সনদ তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ-এর সচিব মো: সামসুল আরেফিনের কাছে হস্তান্তর করেন।

প্রকিউরমেন্ট ব্যবস্থাপনার মাধ্যমে সরকারি প্রকিউরমেন্ট প্রক্রিয়ার স্বচ্ছতা ও মানোন্নয়নের লক্ষ্যে ক্রয়কারী ও সরবরাহকারীদের সম্পর্ক উন্নয়ন এবং বেসরকারি খাতের দক্ষতা বৃদ্ধির জন্য এটুআই বিশেষ উদ্যোগ গ্রহণ করেছে। এসপায়ার টু ইনোভেট (এটুআই) এর উদ্যোগে গত বৃহস্পতিবার (১৬ নভেম্বর) রাজধানীর আইসিটি টাওয়ারের বিসিসি মিলনায়তনে ‘সাপ্লায়ার রিলেশনশিপ ডেভেলপমেন্ট প্রোগ্রাম ২০২৩’ শীর্ষক দিনব্যাপী এক কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। উক্ত কর্মশালায় বেসরকারি খাতের প্রায় ৫০টি সরবরাহকারী প্রতিষ্ঠানের প্রতিনিধিগণ উপস্থিত ছিলেন।

কর্মশালায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ-এর সচিব মো. সামসুল আরেফিন। এটুআই-এর প্রকল্প পরিচালক (যুগ্মসচিব) মোঃ মামুনুর রশীদ ভূঞার সভাপতিত্বে এই অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাস্তবায়ন পরিবীক্ষণ ও মূল্যায়ন বিভাগের (আইএমইডি) আওতাধীন সিপিটিইউ’র (বর্তমান বাংলাদেশের পাবলিক প্রকিউরমেন্ট অথোরিটি) মহাপরিচালক মো. শোহেলের রহমান চৌধুরী।

আইসিটি সচিব মো. সামসুল আরেফিন বলেন, এটুআই জনগণের দোরগোড়ায় প্রযুক্তি-নির্ভর বিভিন্ন সেবা পৌঁছে দেওয়ার ক্ষেত্রে নানা উদ্ভাবনী উদ্যোগ গ্রহণ করে আসছে। বহুমুখী প্রশাসনিক সংস্কার কার্যক্রম, উন্নয়নমূলক কর্মতৎপরতা, নাগরিকবান্ধব পরিবেশ এবং সেবা আধুনিকায়নের মাধ্যমে অনন্য আবহ তৈরি করে আসছে এটুআই। এরই ধারাবাহিকতায় বাংলাদেশের কনসালটেন্ট প্রতিষ্ঠান আইওটিএ’র মাধ্যমে যুক্তরাষ্ট্রের খ্যাতনামা ‘গ্লোবাল ইন্টার সার্টিফিকেট-জিইসি’ আইএসও সার্টিফিকেট দেওয়ার যাবতীয় অডিট করে।

তিনি বলেন, সরকারি ক্রয় আইন ও বিধির সহিত সামঞ্জস্য রেখে সরবরাহকারী/পরামর্শক প্রতিষ্ঠানের দক্ষতা উন্নয়নে এটুআই কার্যক্রম গ্রহণ করেছে। এই ক্ষেত্রে সরকারি ক্রয়কারী এবং বেসরকারি খাতের সরবরাহকারীদের মধ্যে দীর্ঘমেয়াদে অংশীদারত্ব হতে পারে, যা দু’পক্ষকেই উইন উইন অবস্থায় রাখতে ইতিবাচক ভূমিকা পালন করতে সহায়ক হবে। ২০৪১ সালের মধ্যে স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে সরকার ও বেসরকারি প্রতিষ্ঠানদের একযোগে কাজ করার আহ্বান জানিয়ে আইসিটি বিভাগের সচিব বলেন, আমরা ২০২৬ সালে একটি উন্নয়নশীল দেশ হিসেবে যাত্রা শুরু করব।

এটুআই-এর প্রকল্প পরিচালক (যুগ্মসচিব) মোঃ মামুনুর রশীদ ভূঞা বলেন, আমাদের এই আয়োজনটি সরবরাহকারী ও প্রস্তাব দাখিলকারী প্রতিষ্ঠানের দক্ষতা উন্নয়নের পাশাপাশি আরও ভালো ব্যবসায়িক অনুশীলনগুলো গ্রহণ করার সক্ষমতা বৃদ্ধি করবে। গত বছর টেন্ডার/ প্রস্তাব বিষয়ে সরবরাকারীদের দক্ষতা উন্নয়নে কর্মশালা আয়োজন করা হয়েছিল। এরপর দেখা গেছে, পরবর্তী পুনঃদরপত্র/ প্রস্তাব আহবানের সংখ্যা অনেকটা কমে গেছে। কেবল একসাথে কাজ করার মাধ্যমে, পণ্যের ও সার্ভিসের গুণগত মান, ডেলিভারি সময়, প্রকিউরমেন্ট প্রক্রিয়া এবং সকল সরবরাহকারী ও প্রস্তাব দাখিলকারী প্রখিষ্ঠানের দক্ষতা উন্নয়ন করা সম্ভব।

সরকারি ক্রয়কারী এবং বেসরকারি সরবরাহকারীদের মধ্যে আস্থার পরিবেশ তৈরি, পারস্পারিক সহযাগিতার মনোভাব, প্রযুক্তি হস্তান্তর, জ্ঞান স্থানান্তরসহ দীর্ঘমেয়াদি অংশীদারত্ব তৈরি, সাপ্লাই চেইন ও লজিস্টিক ব্যয় কমানো এবং সরকারি সেবার সর্বোচ্চ মানোন্নয়ন নিশ্চিত করা এই কর্মশালার লক্ষ্য।

উল্লেখ্য, মন্ত্রিপরিষদ বিভাগ এবং তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের আওতাধীন ও ইউএনডিপির সহায়তায় পরিচালিত এটুআই স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে তথ্য প্রযুক্তির মাধ্যমে নাগরিক সেবা সহজিকরণে কাজ করে যাচ্ছে। এটুআই সরকারি ক্রয়ের মূলনীতি অনুসরণ করে ক্রয় প্রক্রিয়া সম্পন্ন করছে। বর্তমানে কিউসিবিএস পদ্ধতিতে গড় অংশগ্রহণকারীর সংখ্যা ১5টি এবং প্রতিযোগিতার এ হার দিন দিন বৃদ্ধি পাচ্ছে। প্রথাগত প্রকিউরমেন্টের স্থলে এখন উদ্ভাবনী প্রকিউরমেন্ট পদ্ধতি জনপ্রিয় হচ্ছে। বিদ্যমান আইন ও বিধি-বিধানের সহিত সংগতি রেখে প্রকিউরমেন্ট প্রক্রিয়ার স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত করার জন্য এটুআই বিভিন্ন উদ্যোগ গ্রহণ করেছে। তারই ধারাবাহিকতায় এই কর্মশালার আয়োজন করা হয়েছে। গত বছরেও টেন্ডার নিয়ে সরবরাহকারীদের দক্ষতা উন্নয়নে কর্মশালার আয়োজন করে এটুআই।

অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে এটুআই এর কনসালটেন্ট প্রকিউরমেন্ট মোহাম্মদ সালাহ উদ্দিনসহ তথ্য তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ, সিপিটিইউ এবং এটুআইসহ বেসরকারি খাতের বিভিন্ন সরবরাহকারী প্রতিষ্ঠানের কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //