ওপেনএআই: স্যাম অল্টম্যানকে সরানোয় লাভ হলো কার

চ্যাটজিপিটির মূল প্রতিষ্ঠান ওপেনএআইর সহপ্রতিষ্ঠাতা ও নির্বাহী প্রধান স্যাম অল্টম্যানকে দায়িত্ব থেকে সরিয়ে দেওয়া হয়েছে। তবে স্যাম অল্টম্যান মাইক্রোসফটে যোগ দিচ্ছেন বলে খবর ইতিমধ্যে জানিয়েছেন মাইক্রোসফটের সিইও সত্য নাদেলা। স্যাম অল্টম্যানের সাথে মাইক্রোসফটে যোগ দিচ্ছেন ওপেনএআইয়ের সদ্য পদত্যাগ করা প্রেসিডেন্ট গ্রেগ ব্রোকম্যানও।

স্যাম অল্টম্যানকে সরিয়ে দেওয়ার পর উদ্বেগ তৈরি হয়েছিল মাইক্রোসফটেও। কেননা, ওপেনএআইয়ের অন্যতম বিনিয়োগকারী মাইক্রোসফট নিজেদের কোপাইলটসহ আরও বেশ কিছু কৃত্রিম বুদ্ধিমত্তা সেবা দিতে ওপেনএআইয়ের বিভিন্ন প্রযুক্তি ব্যবহার করে।

তবে স্যাম অল্টম্যানের মাইক্রোসফটে যোগ দেওয়ার খবরে এ উদ্বেগের অবসান হয়েছে। শুধু তা-ই নয়, স্যাম অল্টম্যানকে সরিয়ে দেওয়ার প্রতিবাদে ওপেনএআইয়ের কয়েক শ কর্মী পদত্যাগের হুমকি দিয়েছেন। এসব কর্মীদের অনেকেই মাইক্রোসফটে যোগ দিতে পারেন বলে ধারণা করা হচ্ছে। ফলে মাইক্রোসফট কৃত্রিম বুদ্ধিমত্তা প্রযুক্তির লড়াইয়ে প্রতিদ্বন্দ্বী প্রতিষ্ঠানগুলোর থেকে অনেক এগিয়ে যাবে।

শুধু তাই নয়, স্যাম অল্টম্যান মাইক্রোসফটে যোগ দেওয়ার সংবাদ প্রকাশের পর প্রতিষ্ঠানটির শেয়ারের দামও বেড়েছে ২ শতাংশ। আর তাই ওপেনএআইয়ের ঘটনায় মাইক্রোসফটই সরাসরি লাভবান হচ্ছে বলে আলোচনা শুরু হয়েছে প্রযুক্তি বিশ্বে।

প্রযুক্তি বিশ্লেষকদের মতে, কৃত্রিম বুদ্ধিমত্তা প্রযুক্তি এখনো প্রাথমিক পর্যায়ে রয়েছে। গুগলের মূল প্রতিষ্ঠান অ্যালফাবেটসহ বিভিন্ন প্রতিষ্ঠান কৃত্রিম বুদ্ধিমত্তা নিয়ে কাজ করছে। অ্যালফাবেটকে টেক্কা দিতে মাইক্রোসফটও এ খাতে নিয়মিত বিনিয়োগ করার পাশাপাশি বিভিন্ন উদ্যোগ নিয়েছে। স্যাম অল্টম্যান মাইক্রোসফটের নতুন গবেষণা দলের নেতৃত্ব দেবেন। এই দলে ওপেনএআইয়ের সদ্য পদত্যাগ করা প্রেসিডেন্ট গ্রেগ ব্রোকম্যান থাকায় প্রতিযোগিতায় নিঃসন্দেহে এগিয়ে থাকবে মাইক্রোসফট।

স্যাম অল্টম্যানের মাইক্রোসফটে যোগ দেওয়ার বিষয়ে বিনিয়োগকারী প্রতিষ্ঠান ডিএ ডেভিডসনের জ্যেষ্ঠ বিশ্লেষক গিল লুরিয়া বলেন, স্যাম অল্টম্যান এবং গ্রেগ ব্রোকম্যানকে নিয়োগ দিয়ে সংকটকে সুযোগে রূপান্তর করতে পেরেছে মাইক্রোসফট। ধারণা করছি, তারা ওপেনএআই থেকে আরও কর্মী নিজেদের প্রতিষ্ঠানে আনবেন। মাইক্রোসফটের কৃত্রিম বুদ্ধিমত্তাভিত্তিক সেবার উন্নয়নে এ দলটি দায়িত্ব পালন করবে।

সেমি অ্যানালাইসিসের এক প্রতিবেদনে বলা হয়েছে, যুক্তরাষ্ট্রের দ্বিতীয় বৃহত্তম ক্লাউড প্রতিষ্ঠান হওয়ায় মাইক্রোসফটে স্যাম অল্টম্যানের নতুন দলটি বিশাল পরিসরে কম্পিউটিং প্রযুক্তি ব্যবহারের সুযোগ পাবেন। আর তাই স্যাম অল্টম্যানের নেতৃত্বে মাইক্রোসফটের নতুন দলটি জিপিটিফোর প্রযুক্তি নিয়ে কাজ করতে পারে।

সূত্র- রয়টার্স

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //