আবারও ওপেনএআইয়ে ফিরলেন স্যাম

প্রধান নির্বাহী কর্মকর্তার পদ হারানোর পাঁচ দিন পর আবারও ওপেনএআইয়ে ফিরেছেন স্যাম অল্টম্যান। গত ১৭ নভেম্বর তাকে ওই পদ থেকে অব্যাহতি দিয়েছিল চ্যাটজিপিটির উদ্ভাবক প্রতিষ্ঠানটির পরিচালনা পর্ষদ।

স্যাম অল্টম্যানকে ওপেনএআই থেকে সরিয়ে দেওয়ার পর শুরু হয় নাটকীয়তা। মাঝে একবার জানা গেল, স্যামকে ওপেনএআইয়ে ফিরিয়ে আনা হচ্ছে। পরে জানা গেল, মাইক্রোসফটে যোগ দিতে যাচ্ছেন তিনি। এখন আবার তিনি ওপেনএআইয়ের স্বপদে ফিরলেন।

এর আগে বিবিসির প্রতিবেদনে জানানো হয়, স্যামকে ওপেনএআইয়ে ফিরিয়ে আনতে প্রতিষ্ঠানটির পরিচালনা পর্ষদের পরিচালকেরা আলোচনা চালিয়ে যাচ্ছেন। এ প্রক্রিয়ার সঙ্গে যুক্ত একটি সূত্র বিবিসিকে জানায়, পর্ষদের অন্তত একজন পরিচালক স্যামের সঙ্গে যোগাযোগ রাখছেন। আলোচনা করেছেন।

ওপেনএআইয়ের পরিচালনা পর্ষদ সিইও স্যামকে চাকরিচ্যুত করার কারণ হিসেবে প্রতিষ্ঠান পরিচালনায় স্যামের সক্ষমতা নিয়ে আস্থার ঘাটতির কথা জানায়।

৩৮ বছর বয়সী স্যাম ওপেনএআইয়ের সহপ্রতিষ্ঠাতা ছিলেন। পরিচালনা পর্ষদ তাকে বরখাস্ত করায় ওপেনএআইয়ের প্রেসিডেন্টের পদ ছাড়ার ঘোষণা দেন গ্রেগ ব্রোকম্যান। তিনিও প্রতিষ্ঠানটির একজন সহপ্রতিষ্ঠাতা।

ওপেনএআইয়ের পক্ষ থেকে নতুন সিইও হিসেবে এমেট শেয়েরকে নিয়োগ দেওয়া হয়। মার্কিন টিভি সম্প্রচারমাধ্যম টুইসের সাবেক প্রধান এমেট।

এরপর গত সোমবার ওপেনএআইয়ের পরিচালনা পর্ষদের উদ্দেশ্যে একটি খোলাচিঠি লোখেন প্রতিষ্ঠানটির কর্মীরা। চিঠিতে তারা মোটাদাগে দুটি দাবি তুলেন। এক. প্রতিষ্ঠানের পরিচালনা পর্ষদকে পদত্যাগ করতে হবে। দুই. চাকরি খোয়ানো সিইও স্যাম অল্টম্যান ও পদত্যাগ করা প্রেসিডেন্ট গ্রেগ ব্রোকম্যানকে ওপেনএআইয়ে ফেরাতে হবে।

প্রতিষ্ঠানটির কর্মীরা চিঠিতে জানান, এই দাবিগুলো মানা না হলে ওপেনএআইয়ের ৭০০ কর্মীর প্রায় সবাই পদত্যাগ করতে পিছপা হবেন না। প্রয়োজনে তারা স্যাম অল্টম্যান ও গ্রেগ ব্রোকম্যানের সঙ্গে মাইক্রোসফটে যোগ দেবেন।

উল্লেখ্য, ওপেনএইইয়ে সবচেয়ে বড় বিনিয়োগকারী এখন মাইক্রোসফট।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //