এবার ওপেনএআই পরিচালনা পর্ষদকে বরখাস্ত করলেন স্যাম অল্টম্যান

এবার ওপেনএআই- এর প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) স্যাম অল্টম্যান প্রতিষ্ঠানটির পরিচালনা পর্ষদকে বরখাস্ত করলেন। ওপেনএআই- এর সিইও পদ থেকে বরখাস্ত হওয়ার পর নাটকীয়তা শেষে স্যাম অল্টম্যান বুধবার প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) হিসাবে ওপেনএআই- এ স্বপদে ফিরেন। এর একদিন পরই একজন বোর্ড সদস্য বাদে পুরো পরিচালনা পর্ষদকে বরখাস্ত করলেন।

প্রযুক্তি বিশ্লেষকরা বলছেন, ওপেনএআই- এ স্যাম অল্টম্যানের একচ্ছত্র আধিপত্যের যুগ শুরু হচ্ছে। নতুন বোর্ডে যুক্তি হচ্ছে সাবেক সেলসফোর্স কো-সিইও ব্রেট টেলর এবং প্রাক্তন মার্কিন ট্রেজারি সেক্রেটারি ও হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের সভাপতি ল্যারি সামারস। বোর্ডের পুরোন সদস্য হলেন কোরা-এর সিইও অ্যাডাম ডি'অ্যাঞ্জেলো স্বপদেই থাকছেন। আর স্বপদে যোগ দিয়েছেন ওপেনএআইয়ের সদ্য পদত্যাগ করা প্রেসিডেন্ট গ্রেগ ব্রোকম্যানও।

গত ১৭ নভেম্বর স্যাম অল্টম্যানকে প্রধান নির্বাহী কর্মকর্তার পদ থেকে বরখাস্ত চ্যাটজিপিটির উদ্ভাবক প্রতিষ্ঠান ওপেনএআই- এর পরিচালনা পর্ষদ। এই সিদ্ধান্তের পরপরই প্রযুক্তি বিশ্বে সমালোচনার ঝড় শুরু হয়। শুরু হয় নানা নাটকীয়তা। একবার জানা গেল, স্যামকে ওপেনএআইয়ে ফিরিয়ে আনা হচ্ছে। পরে জানা গেল, মাইক্রোসফটে যোগ দেওয়ার ঘোষণা দেন।

এদিকে স্যাম অল্টম্যানকে বরখাস্ত করায় ওপেনএআই-এর বোর্ডের পদত্যাগ দাবি করে প্রতিষ্ঠানটির কর্মীরা। এক চিঠিতে কর্মীরা বোর্ডের যোগ্যতা নিয়ে প্রশ্ন তোলে। পাশাপাশি তারা এটিকে প্রতিষ্ঠানের কাজকে অবমূল্যায়ন করার অভিযোগও তুলে ওই চিঠিতে তারা সাবেক সিইও অল্টম্যানকে পুনর্বহালের দাবি জানায়। দাবি পূরণ না হলে তারা নিজেরাই পদত্যাগ করতে পারেন বলেও হুমকি দেন। অবশেষে সব নাটকীয়তা শেষে স্যাম অল্টম্যান বুধবার প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) হিসাবে ওপেনএআই- এ স্বপদে ফিরেন।

তবে আগে থেকেই ধারনা করা হচ্ছিল, স্যাম অল্টম্যান ফিরতে রাজি হলে পুরো বোর্ড তিনি ভেঙ্গে দিতে পারেন। এমনি ওপেনএআই-এর বর্তমান পরিচালনা বোর্ডের উপর প্রতিষ্ঠানটির কর্মীদেরও আস্তার সংকট তৈরি হওয়ায় তারাও এই বোর্ড ভেঙ্গে দেওয়ার পক্ষে ছিলেন।

বর্তমানে ওপেনএআই- এর বোর্ডে প্রেসিডেন্ট গ্রেগ ব্রোকম্যান ও  সিইও অ্যাডাম ডি'অ্যাঞ্জেলো স্বপদে রয়েছেন। খুব শিঘ্রই আরও ৬জন বোর্ড সদস্য যুক্ত হবেন বলে ওপেনএআই- এর পক্ষ থেকে জানানো হয়েছে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //