তিন দশক পর সরে যাচ্ছে বিশ্বের বৃহত্তম হিমশৈল

জলবায়ু পরিবর্তনের ফলে প্রকৃতিতে ঘটছে নানা পরিবর্তন। পৃথিবীর শীতলতম মহাদেশ অ্যান্টার্কটিকার বরফ যেমন গলছে, তেমনি পৃথিবীর সবচেয়ে বড় হিমশৈল ‘এ২৩এ’ ধীরে ধীরে সরে যাচ্ছে। ৩০ বছর সাগরের তলার সঙ্গে আটকে থাকার পর ক্রমান্বয়ে সরে যাচ্ছে এই বরফের স্তূপ।

‘এ২৩এ’ পৃথিবীর বৃহত্তম আইসবার্গ। এটি একটি বিশালকার বরফখণ্ড। ১৯৮৬ সালে অ্যান্টার্কটিক উপকূলরেখা থেকে সেটি বিচ্ছিন্ন হয়। এরপর দ্রুত সরে গিয়ে ওয়েডেল সাগরের মাঝে আটকে বরফ দ্বীপে পরিণত হয়।

বিবিসি জানিয়েছে, আইসবার্গটির আয়তন ৪ হাজার বর্গকিলোমিটার, যা আকারে গ্রেটার লন্ডনের দ্বিগুণেরও বেশি। গত বছর এটিকে বেশ গতিতেই সরে যেতে দেখা গেছে। আর এখন এর বরফ গলতেও শুরু করেছে।

আইসবার্গটি কেবল চওড়াতেই বিশাল নয়; এর পুরুত্ব ৪০০ মিটার বা ১ হাজার ৩২০ ফুট। যেখানে ইউরোপের সবথেকে উঁচু টাওয়ার লন্ডন শার্ডের উচ্চতা ৩১০ মিটার।

‘এ২৩এ’ হোয়াইট কন্টিনেন্টের ফিলচার আইস শেলফের অংশ ছিল। কিন্তু উপরে সমতল ও চারাপাশে খাড়া ঢাল আকৃতির এই হিমশৈলের তলা ওয়েডেল সাগরের তলদেশের সঙ্গে শক্তভাবে লেগে থাকার কারণে সেটি সরে যায়নি।

কিন্তু এতদিন সরে না গেলেও প্রায় ৪০ বছর পর কেন আইসবার্গটি সরে যাচ্ছে, সেটিই এখন এখন চিন্তার কারণ বিজ্ঞানীদের।

ব্রিটিশ দূর-অনুধাবন বিশেষজ্ঞ অ্যান্ড্রু ফ্লেমিং বলেন, আমি কয়েকজন সহকর্মীকে এই বিষয়টি নিয়ে জিজ্ঞাসা করেছিলাম। ভাবছিলাম সেখানে পানিতে তাপমাত্রার কোনো পরিবর্তন এর নড়াচড়ার কারণ হতে পারে কিনা। কিন্তু সবার মতামত হল, সেই সময়টি চলে এসেছে।

তিনি বলেন, ১৯৮৬ সালে এটি জায়গা বদল করে। কিন্তু এর আয়তন কমতে শুরু করেছে। ফলে সাগরের তলদেশের সঙ্গে আর পোক্তভাবে আটকে থাকছে না। নড়তে শুরু করেছে।

সূত্র- বিবিসি

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //