চাকরির ভুয়া এসএমএস মুছে ফেলার পরামর্শ

অনেকের মোবাইলে এসএমএস করে চাকরির সাক্ষাৎকারের প্রক্রিয়া সফলভাবে সম্পন্ন করার কথা জানানো হচ্ছে। পাশাপাশি দিনে দুই হাজার টাকা আয়ের কথা জানিয়ে লোভনীয় প্রস্তাব দিচ্ছে অচেনা নম্বর। সেজন্য লিংকে ক্লিক করতে অনুরোধ করা হচ্ছে। এমন এসএমএস পাওয়া কয়েকজনের অভিযোগ, তারা চাকরির কোনো চেষ্টা করেননি, আবেদনও করেননি। 

পুলিশ বলছে, অচেনা নম্বর থেকে আসা এসব লিংকে ক্লিক করে বিপদ হতে পারে; অপরাধীরা ব্যক্তির মোবাইল ব্যাংক কিংবা সোশ্যাল অ্যাকাউন্টের নিয়ন্ত্রণ নিয়ে নিতে পারে। 

আজ শনিবার (২৫ নভেম্ববর) ডিএমপির কাউন্টার টেরোরিজম ও ট্রান্সন্যাশনাল ক্রাইম (সিটিটিসি) ইউনিটের সাইবার ক্রাইম ইনভেস্টিগেশন বিভাগ নিজেদের ফেসবুক পেজে এ বিষয়ে ‘সতর্ক বার্তা’ দিয়েছে। 

সতর্ক বার্তায় লিংকে ক্লিক না করে এসএমএস মুছে ফেলার পরামর্শ দেওয়া হয়েছে। একইসঙ্গে এসএমএস পাঠানো নম্বরগুলোকে ব্লক করে দিতে বলেছে পুলিশ। 

পুলিশ বলছে, আপনার মোবাইল অথবা হোয়াটসঅ্যাপে এ রকম স্প্যাম মেসেজ আসতে পারে। প্রলোভন দেখিয়ে হ্যাক করে নিতে পারে আপনার সোশ্যাল মিডিয়াসহ ব্যক্তিগত গুরুত্বপূর্ণ তথ্য। তাই অনাকাঙ্ক্ষিত মেসেজগুলো এড়িয়ে চলুন।

ফেইসবুক অ্যাকাউন্টে টু ফ্যাক্টর অথেনটিকেশন চালু রাখার পরামর্শ দিয়ে পুলিশ বলছে, সেই অ্যাকাউন্টে ই-মেইল অ্যাড্রেস সংযুক্ত করুন। 

সাইবার অপরাধ ইনভেস্টিগেশন বিভাগের এডিসি নাজমুল ইসলাম গণমাধ্যমকে বলেন, চাকরির মেসেজ নিয়ে আমাদের কাছে দু-একটা অভিযোগ এসেছে। আমরা কাজ শুরু করে দিয়েছি। হয়ত অচিরেই এই অপরাধীদের শনাক্ত করা যাবে। তার আগে আমরা স্বউদ্যোগী হয়ে সচেতনতা তৈরির চেষ্টা চালাচ্ছি-যাতে কেউ এ ফাঁদে পা না দেয়।

তিনি বলেন, মানুষের লোভকে পুঁজি করে এমন কনটেন্ট দিয়ে ‘ফিশিং’ করে ব্যাংক বা আর্থিক লেনদেনের তথ্য, সামাজিক মাধ্যমের তথ্য চুরি করে নিতে পারে অপরাধীরা। এ বিষয়ে সচেতন হবে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //