চিপ তৈরিতে আর স্যামসাংয়ের প্রযুক্তি নেবে না কোয়ালকম!

এখন থেকে চিপসেট উন্নয়নের কাজ স্যামসাংয়ের সঙ্গে কাজ করবে না কোয়ালকম। সম্প্রতি প্রকাশিত এক প্রতিবেদনে বলা হয়, চিপের উন্নয়নে তথা পরবর্তী প্রজন্মের চিপসেট তৈরিতে স্যামসাংয়ের প্রযুক্তি ব্যবহার না করার সিদ্ধান্ত নিয়েছে কোয়ালকম। খবর টেকক্র্যাঞ্চ।

জানা গেছে, কোয়ালকম চিপসেটের উন্নয়নে সম্পূর্ণরূপে তাইওয়ান সেমিকন্ডাক্টর ম্যানুফ্যাকচারিং কোম্পানির (টিএসএমসি) সঙ্গে কাজ করবে। এর আগে গত মে মাসে প্রকাশিত প্রতিবেদনে বলা হয়, মার্কিন চিপ নির্মাতা প্রতিষ্ঠানটি কোয়ালকম স্ন্যাপড্রাগন ৮ জেন ৪-এর জন্য ডুয়াল সোর্সিং কৌশলের পরিকল্পনা করছে। তখন ধারণা করা হয়েছিল দীর্ঘমেয়াদি সরবরাহকারী টিএসএমসির পাশাপাশি স্যামসাংয়ের সঙ্গেও চিপ নির্মাণে কাজ করবে কোয়ালকম। তবে নতুন প্রতিবেদনে দেখা যাচ্ছে আসন্ন স্ন্যাপড্রাগন ৮ জেন ৪-এর জন্য শুধু টিএসএমসির সঙ্গে কাজ করবে চিপ নির্মাতা প্রতিষ্ঠানটি।

ধারণা করা হচ্ছে, স্ন্যাপড্রাগন ৮ জেনারেশনের ৪ চিপটিতে ৩ ন্যানোমিটার প্রযুক্তি ব্যবহার করা হবে। তবে সংশ্লিষ্টরা বলছে, টিএসএমসির বানানো ৩ ন্যানোমিটার প্রসেসরের সঙ্গে স্যামসাংয়ের ৩ ন্যানোমিটার প্রসেসরের তুলনা করার সময় হয়নি।

সাম্প্রতিক বছরগুলোতে চিপ প্রযুক্তিতে স্যামসাংয়ের চেয়ে এগিয়ে রয়েছে টিএসএমসি। এর আগে স্যামসাংয়ের তৈরি স্ন্যাপড্রাগন ৮ জেন ১ প্রসেসর ব্যবহারে সমস্যা তৈরি হয়েছিল। কোয়ালকম এরই মধ্যে জানিয়েছে, তাদের স্ন্যাপড্রাগন জেন ৪ প্রথম কাস্টম ওরিয়ন সিপিইউ কোরসহ প্রসেসর হবে। তাই কোয়ালকম চিপ উৎপাদন ও মানের সঙ্গে সমস্যাগুলোর পারফরম্যান্সের কোনো ধরনের আপস করতে চায় না বলেই টিএসএমসির সঙ্গে কাজ করবে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //